পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম।

পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকিট চেক করার নিয়ম এবং পিএনআর কোড নাম্বার দিয়ে বিমানের টিকিট চেক করার নিয়ম অনেকেই জানে না। তাই আজকে আমরা বিমানের টিকিট চেক করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই সময় নষ্ট না করে আমাদের আর্টিকেলের শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক
প্রিয় পাঠক গন যারা বিদেশে যেতে চায় অথবা ভ্রমণ করতে চায় তাদের অবশ্যই পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে বিমানের টিকিট চেক করা যায় এ বিষয়গুলো জানা খুবই জরুরী। নিচে সেই সম্পর্কে সংক্ষিপ্ত পরিসরে আলোচনা করা হল।

উপস্থাপনা

বর্তমানে অধিকাংশ মানুষই কর্মজীবনের জন্য প্রবাসে পাড়ি জমায় অথবা ভ্রমণের জন্য যেতে চায় তাদের মধ্যে বেশিরভাগ মানুষ জানতে চায় কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করা যায়। তবে বিদেশে যাওয়ার জন্য দুইটা জায়গায় পাসপোর্ট প্রয়োজন হয় প্রথমতঃ টিকিট বুকিং এর সময় পাসপোর্ট প্রয়োজন হয় দ্বিতীয়তঃ বিদেশে যাওয়ার পরে পাসপোর্ট প্রয়োজন হয়। তবে অধিকাংশ মানুষই মনে করে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকিট চেক করা যায় আবার কিছু সংখ্যক মানুষ আছে তারা মনে করে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমান টিকিট চেক করা যায় না তো চলুন বিষয়গুলো জেনে নেওয়া যাক।

পিএনআর কোড নাম্বার দিয়ে বিমান টিকিট চেক করার নিয়ম

বিদেশে যাওয়ার জন্য টিকিট কনফার্ম হয়েছে কিনা এ বিষয়গুলো জানা খুবই জরুরী তাই আজকে আমরা পিএনআর কোড নাম্বার দিয়ে বিমানের টিকিট চেক করার নিয়ম জেনে নিব। তার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে টিকিট চেক করার জন্য প্রাথমিকভাবে তাদের www.biman.airlines.com/ #manage.boooking ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপরে আপনার বিমানের বুকিং টিকিটের পিএনআর কোড অথবা লাস্ট নাম্বার, সার্চ নেম লিখে সার্চ দিলে আপনার টিকিটের বুকিং কনফার্ম হয়েছে কিনা তা দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কি ফ্লাইট স্ট্যাটাস চেক করা যায়

পাসপোর্ট নাম্বার দিয়ে কি ফ্লাইট স্ট্যাটাস চেক করা যায় জি না চেক করা যায় না। তবে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার জন্য পিএনআর কোড অথবা টিকেটের লাস্ট নাম্বার দিয়ে ফ্লাইটের স্ট্যাটাস চেক করা যায়। তাই যারা প্রবাসে যাওয়ার জন্য কাগজপত্র রেডি করেছেন তারা খুব সহজে আমাদের আজকের আর্টিকেল পড়ার মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক করার নিয়ম গুলো জানতে পারবেন।

টিকেট নাম্বার দিয়ে কি বিমানে টিকেট চেক করা যায়

টিকেট নাম্বার দিয়ে কি বিমানের টিকেট চেক করা যায় জি হা করা যায়। এর জন্য প্রাথমিকভাবে তাদের www.biman.airlines.com/ #check-in এ গিয়ে টিকেটের লাস্ট নাম্বার অথবা সার্চ নেম লিখে সার্চ দিলে টিকেট কনফার্ম হয়েছে কিনা দেখা যাবে। শুধু তাই নয় আপনি একই নিয়ম ফলো করে বিভিন্ন কোম্পানির টিকেটের লাস্ট নাম অথবা সার্চ নেম লিখে টিকেট কনফার্ম হয়েছে কিনা দেখতে পারবেন। এজন্য অবশ্যই আপনাকে টিকেট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম অথবা পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম জানতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম কি

পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম কি এ বিষয়গুলো জানা খুবই জরুরী। তাই যারা বিদেশে যাওয়ার জন্য চেষ্টা করছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি গুরুত্বপূর্ণ। বর্তমানে টিকিট সংগ্রহ করার জন্য খুবই জনপ্রিয় একটি ওয়েবসাইট হল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এটি মূলত বাংলাদেশের ভেরিফাইড অফিসিয়াল ওয়েবসাইট। এই সাইটে মূলত আপনি আপনার টিকেট চেক, ফ্লাইট চেক করতে পারবেন। তবে এই সাইটে প্রাথমিকভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম দেখানো হয়েছে।

stap no.1 মডিফাই টিপ

  • প্রাথমিকভাবে www.biman-airlines.com/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পরে মডিফাই টিপে ক্লিক করতে হবে তারপর দুটি অপশন চলে আসবে।
  • এরপরে পিএনআর কোডের ছয়টি সংখ্যা লিখতে হবে। তবে এই পিএনআর কোডটি পাসপোর্টে দেওয়া রয়েছে
  • এরপরে আপনার নামের প্রথম অক্ষর এবং শেষের অক্ষর লিখতে হবে।
  • এরপরে সার্চ বাটনে গিয়ে সার্চ করলে টিকিট কনফার্ম হয়েছে কিনা সেটা দেখা যাবে।
শুধু তাই নয় ওয়েবসাইটে চেক ইন করার মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক নিয়ম নিচে উল্লেখ করা হলঃ
পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম

stap no. 2 website check in

  • প্রথমত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করার পরে চেক ইন এ ক্লিক করতে হবে।
  • পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার জন্য প্রাথমিকভাবে পিএনআর নাম্বার ক্লিক করতে হবে।
  • এরপরে পিএনআর কোড নাম্বারটা লিখতে হবে।
  • পিএনআর কোড নাম্বারের লাস্ট অথবা সার্চ নেম লিখতে হবে।
  • সর্বশেষে সার্চ বাটনে ক্লিক করতে হবে।
প্রিয় পাঠক গন আপনারা চাইলে খুব সহজে এই দুটি পদ্ধতি অবলম্বন করে বিমান বাংলাদেশ ভেরি-ফাই ওয়েবসাইটে পাসপোর্ট দিয়ে বিমানের টিকেট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকিট চেক করার নিয়ম জেনে নিন

যারা ভ্রমণের জন্য অথবা বিদেশে টাকা ইনকাম করার জন্য যেতে যাচ্ছেন তাদের এই বিষয়গুলো জানা খুবই জরুরী। বর্তমানে বিমানের টিকেট ক্রয় করার জন্য বিভিন্ন ধরনের ই-টিকিট ওয়েবসাইট রয়েছে। তবে বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন রকম ভাবে টিকেট চেক করা নিয়ম রয়েছে। এজন্য প্রাথমিকভাবে যে কোন একটা বিমানের এয়ারলাইন্সের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এরপরে ম্যানেজ বুকিং অপশন খুঁজে বের করতে হবে। নিচে বিমানের টিকিট চেক করার নিয়ম উল্লেখ করা হলঃ এখানে ক্লিক করুন

  • প্রাথমিকভাবে গুগলে গিয়ে এয়ারলাইন্সের ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপস ওপেন করতে হবে।
  • তৃতীয় পক্ষ ওয়েবসাইট ব্যবহার করে টিকিট চেক করা যায় যেমনঃ Google Fights, Kayak, Triplt Etc.
  • এরপর মোবাইল অ্যাপস অথবা ওয়েবসাইটে গিয়ে ম্যানেজ বুকিং অপশন ক্লিক করতে হবে।
  • ম্যানেজ বুকিং অপশনে ক্লিক করার পরে পাসপোর্ট নাম্বার অথবা পিএনআর নাম্বারটা লিখতে হবে।
  • তারপরে আপনার ফ্লাইটের নাম্বার, ফ্লাইটের তারিখ এবং আপনার নামের সকল তথ্য ফোন করতে হবে।
  • পরিশেষে সার্চ বাটনে ক্লিক করতে হবে এবং সার্চ বাটনে ক্লিক করার পরে আপনার টিকেট কনফার্ম হয়েছে কিনা সকল তথ্য দেখা যাবে।
প্রিয় পাঠক গন আপনারা চাইলে উপরের তৃতীয় পক্ষ ওয়েবসাইট ব্যবহার করে টিকেট চেক করতে পারবেন। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে তৃতীয় পক্ষ ওয়েবসাইট ব্যবহার করার সময় আপনার সঠিক পাসপোর্ট নাম্বার ব্যবহার করতে হবে। তারপরে যদি টিকেট কনফার্ম করতে না পারেন তাহলে এয়ারলাইন্স কাস্টমারের সাথে যোগাযোগ করে টিকিট কনফার্ম করতে হবে। কিন্তু এর জন্য আপনাকে অবশ্যই আপনার পাসপোর্ট নাম্বার এবং পিএনআর কোড কাস্টমারের কাছে প্রদান করতে হবে। তাহলে আপনার টিকিট কনফার্ম হয়েছে কিনা তা খুঁজে বের করা যাবে।

শেষ মন্তব্য

প্রিয় পাঠক গন উপযুক্ত আলোচনা থেকে আপনারা ইতিমধ্যেই পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম জেনে গেছেন। এজন্য আশা করি আপনারা আজকে আমাদের আর্টিকেল পড়ার মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে বিমানের টিকেট চেক করার নিয়ম সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। তাই আমাদের এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি লাইক কমেন্ট শেয়ার করে সহায়তা করবেন। শুধু তাই নয় বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url