গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিন।

গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় কি? এবং গরমে তৈলাত্বক খাবার বন্ধ রাখুন। কারণ গ্রীষ্মের সময় এলেই অতিরিক্ত তাপমাত্রা বেড়ে যায় তখন গরমে ত্বকের যত্ন কিভাবে নেওয়া যায় বিষয়গুলো অনেকেই জানে না। তবে বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলের শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায়
প্রিয় পাঠকগণ গ্রীষ্মের সময়টাতে গরমে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ অতিরিক্ত গরমের কারণে ত্বক ঘেমে যায় যার ফলে ব্রণ সহকারে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এজন্য গরমে যারা ত্বকের সমস্যায় ভুগছেন আজকের আর্টিকেলটি তাদের জন্যই।

উপস্থাপনা

অতিরিক্ত তাপমাত্রায় শরীরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় ত্বক এজন্য গরমে ত্বকের যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। কারণ অতিরিক্ত গরমের কারণে বেশিরভাগ সময় শরীরে ঘাম বের হয় ফলে ত্বকে ব্রণ উঠার সম্ভাবনা থাকে এবং ত্বকে বিভিন্ন ধরনের কালচে দাগ লক্ষ্য করা যায়। তবে এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে হলে ঘরোয়া পদ্ধতিতে কিছু কৌশল অবলম্বন করতে হবে। তাহলে গরমে সুন্দর ত্বক ও সুস্থতা ত্বক পেতে সাহায্য করবে। তো চলুন সময় নষ্ট না করে গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় কি এ বিষয় সম্পর্কে আলোচনা করি।

গরমে তৈলাত্বক খাবার বন্ধ রাখুন

অতিরিক্ত গরমে স্বাস্থ্যকর সুন্দর ত্বক বজায় রাখার জন্য গরমে তৈলাত্বক খাবার বন্ধ রাখুন। কারণ গ্রীষ্মের সময়টাতে অতিরিক্ত তাপমাত্রায় তৈলাত্বক অথবা ভাজাপুরা খাবার খাওয়ার ফলে ত্বকে ব্রণ হওয়া সম্ভবনা বেশি থাকে। এজন্য এই সময়টাতে এ ধরনের খাবার এড়িয়ে চলার সর্বোত্তম কাজ।

গরমে মেয়েদের ত্বকের যত্ন

গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। কারণ গরমে মেয়েদের ত্বকের যত্ন নেওয়ার ঘরোয়া কিছু উপায় রয়েছে যেমন : গরমে অতিরিক্ত তাপমাত্রার কারণে ত্বকের লাবণ্য হারিয়ে ফেলে আর এই হারানো ত্বক ফিরে পেতে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে হবে। এজন্য প্রথমে ১ চামচ মধু, ১ চামচ বেসন, ১ চামচ টক দই, ২ চামচ শসা সবগুলো উপাদান একসাথে সংমিশ্রণ করে একটি ফেসপ্যাক তৈরি করুন। এরপর পরিষ্কার মুখে এই ফেস প্যাকটি লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ২০ মিনিট অপেক্ষা করার পরে পরিষ্কার পানিতে মুখ ধুয়ে ফেলুন। আপনি চাইলে এভাবে সপ্তাহে এক থেকে দুই দিন ব্যবহার করতে পারেন যার ফলে গরমের ত্বক সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করবে।

মধু ও লেবুর ফেসপ্যাক

গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় হল মধু ও লেবুর ফেসপ্যাক এটি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। গরমে ত্বকের আদ্রতা ধরে রাখতে হলে প্রাথমিকভাবে ১ চামচ মধু ও ১ চামচ লেবুর রস সংমিশ্রণ করে একটা ফেসপ্যাক তৈরি করুন। এই ফেসপ্যাকটি সপ্তাহ দুই থেকে তিনবার ব্যবহার করতে পারলে গরমে ত্বকের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করবে এবং রোদের তাপমাত্রা থেকে ত্বকের কালচে দূর করবে। এই সংমিশ্রণ ফেসপ্যাকটি ছেলে অথবা মেয়ে উভয় ব্যবহার করতে পারবেন।

আলুর রসের ব্যবহার

গরমে ত্বকের যত্ন নেয়ার যতগুলো উপায় রয়েছে এদের মধ্যে আলু অন্যতম। কারণ আলুর মধ্যে প্রাকৃতিক উপাদান রয়েছে যা ব্যবহার করার ফলে রোদে পোড়া কালচে দেখ দূর করে সৌন্দর্য বৃদ্ধি করে। এজন্য প্রাথমিকভাবে একটা আলু ছিলে আলু থেকে রস বের করে নিতে হবে। এরপরে আলুর রস নরম তুলাই ভিজিয়ে পরিষ্কার মুখে আলুর রস ভালোভাবে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ঘরোয়া পদ্ধতিটি নিয়মিত ব্যবহারের ফলে গরমে ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করবে।

মধু ও টমেটোর ফেসপ্যাক

মধু ও টমেটোর ফেসপ্যাক গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় এই উপাদানগুলো ত্বকের আদ্রতা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর কারণ হল টমেটোর মধ্যে এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান রয়েছে যা রোদে পোড়া কালচে দূর করতে সাহায্য করে। এজন্য প্রাথমিকভাবে ১ চামচ মধু ও ১ চামচ টমেটোর রস সংমিশ্রণ করে একটা ফেসপ্যাক তৈরি করুন। 
গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিন
এই ফেস প্যাকটি সপ্তাহে দুই এক দিন ব্যবহার করা ফলে ত্বকের মরে যাওয়া কোষ সুস্থ রাখতে সাহায্য করবে। আপনারা চাইলে ছেলে অথবা মেয়ে উভয়ই গরমে ত্বকের যত্ন হিসেবে এই উপাদানটি ব্যবহার করতে পারেন।

টক দই ও শসার রসের ফেসপ্যাক

টক দই ও শসার রসের ফেসপ্যাক ত্বকের যত্নে অত্যন্ত কার্যকরী উপাদান। অতিরিক্ত তাপমাত্রায় গরমে ত্বক ঘেমে যাওয়ার কারণে ত্বকের আদ্রতা নষ্ট হয়ে যায় এবং মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। আর এ সকল সমস্যা থেকে রেহাই পেতে হলে একটা শসা কেটে টক দই সাথে মিশ গোসলের আগে কয়েক মিনিট ভালোভাবে ঘষে নিতে হবে। এভাবে নিয়মিত ঘরোয়া পদ্ধতি ব্যবহার করার ফলে গরমে ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করবে।

গরমে ত্বকের যত্ন কিভাবে নেব

গরমে ত্বকের যত্ন কিভাবে নেব এ বিষয়টা নিয়ে অনেকেই চিন্তিত। তবে যারা চিন্তিত আজকের আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্যই। অতিরিক্ত তাপমাত্রায় যাদের ত্বক কালচে অথবা ত্বকের আদ্রতা নষ্ট হয়ে গেছে। তারা চাইলে বিভিন্ন ধরনের তৈলাত্বক দূর করার ফেসওয়াশ গুলো ব্যবহার করতে পারেন। এর কারণ হল ত্বকের যত্নই পারে ত্বকের আদ্রতা ধরে রাখতে।

গরমের রাতে ত্বকের যত্ন

গরমে ত্বকের যত্ন নেওয়ার বিভিন্ন ধরনের ঘরোয়া উপায় রয়েছে। যেগুলো ব্যবহার করার ফলে রোদের কালচে দাগ এবং ত্বকের নষ্ট হওয়া কোষ সুস্থ রাখতে সাহায্য করে। গরমে রাতে ত্বকের যত্ন কিভাবে নেওয়া যায় সে সম্পর্কে কিছু ঘরোয়া উপায় নিচে তালিকাভুক্ত করা হল:

  • রাতে লেবুর রসের ব্যবহার
  • রাতে মধুর ব্যবহার
  • রাতে শসার ব্যবহার
  • রাতের টক দইয়ের ব্যবহার
  • রাতে ফেসওয়াশের ব্যবহার
  • রাতে ত্বকের বাড়তি যত্ন নেওয়া ইত্যাদি।
এ সকল পদ্ধতিগুলো রাতে ব্যবহার করার ফলে ত্বকের আদ্রতা নষ্ট হওয়া থেকে রক্ষা করে। যারা গরমে ত্বকের যত্ন নিয়ে চিন্তিত তারা এই ঘরোয়া পদ্ধতিগুলো ব্যবহার করতে পারে।

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। অতিরিক্ত তাপমাত্রায় ঘেমে যাওয়ার কারণে ত্বকে তৈলাক্ত ভাব বৃদ্ধি পায় যার ফলে মুখের আদ্রতা নষ্ট এবং ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। গরমে তৈলাক্ত ভাব দূর করার জন্য ঘরোয়া কিছু পদ্ধতি রয়েছে কেমন : হলুদ ও বেসনের ব্যবহার কারণ হলুদের মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা ব্যবহার করে ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে। 
গরমে তৈলাক্ত ত্বকের যত্ন
এজন্য প্রাথমিকভাবে ১ চামচ হলুদের গুড়া ১ চামচ বেসন সংমিশন করে মুখে ভালোভাবে ব্যবহার করতে হবে। এই সংমিশনটি ধারাবাহিকভাবে ব্যবহার করার ফলে ত্বকের ব্যাকটেরিয়া দূর করে ত্বককে সুস্থ সবল রাখে।

তৈলাক্ত ত্বকের জন্য কি করতে পারি

অতিরিক্ত গরমে তৈলাক্ত ত্বকের জন্য কি করতে পারি এই বিষয়টা নিয়ে আমরা অনেকেই হতাশ হয়ে পড়ি। ইতিমধ্যেই আপনাদের এই সকল সমস্যা সমাধানের জন্য বিভিন্ন ঘরোয়া পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি। তবে আপনাদের তৈলাক্ত ত্বক দূর করার জন্য রাতে ঘরোয়া পদ্ধতিতে অলিভ অয়েল তেল ব্যবহার করতে পারেন। কারণ অলিভ অয়েল তেলের মধ্যে অতিরিক্ত অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান রয়েছে যা ব্যবহার করার ফলে ত্বকের ব্যাকটেরিয়া দূর করে ত্বকে খনিজ উপাদান জোগায়। এই খনিজ উপাদান গুলো ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।

শেষ মন্তব্য

প্রিয় পাঠক গন উপযুক্ত আলোচনা থেকে আপনারা ইতিমধ্যেই গরমে ত্বকের যত্ন ঘরোয়া উপায় সম্পর্কে জেনে গেছেন। অতিরিক্ত মাত্রায় গরমে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। এর কারণ হলো গ্রীষ্মের সময়ে অতিরিক্ত তাপমাত্রার কারণে ত্বকের কালচে দেখা যায় এবং ত্বকে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য ছেলে ও মেয়ে উভয়ের ত্বকের যত্ন নেওয়া উচিত। আশা করি আমাদের পোস্টটি পড়ার পর আপনাদের সমস্যার সমাধান হয়ে যাবে। আমরা সব সময় চেষ্টা করি সঠিক তথ্য খুঁজে আপনাদের কাছে পৌঁছে দিতে। এজন্য আমাদের পোস্টগুলো যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করে সহায়তা করবেন। যেহেতু এত কষ্ট করে আপনারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছে এজন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url