মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে ক্লিক করুন।

মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার এবং হরমোন জনিত সমস্যা কারণে কি চুল পড়ে ইত্যাদি বিষয় গুলো নিয়ে মেয়েরা দুশ্চিন্তায় ভোগেন। কারণ হলো মেয়েদের সৌন্দর্যের আসল রহস্য হলো মাথার চুল। মেয়েরা তাদেরকে কিভাবে সাজাবে এ বিষয়টা সম্পূর্ণ নির্ভর করে তাদের চুলের উপর। তাই যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন আজকের পোস্টটা তাদের জন্যই।
মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার
প্রিয় পাঠক গন অধিকাংশ মেয়েদের চুল পড়ার কারণ হল তারা নিজেরাই। কারণ তারা বিভিন্ন ধরনের কেমিক্যাল জাতীয় পণ্যগুলো বেশি ব্যবহার করে থাকে যার ফলে চুল পড়া সম্ভাবনা বেশি থাকে। তাই মেয়েদের চুল পড়ার কারণ জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

ভূমিকা

চুল পড়া মেয়েদের একটা জটিল সমস্যা অধিকাংশ মেয়েরাই এ সমস্যায় বেশি ভুগে থাকেন। তবে চুল পড়া কিছু ধরন রয়েছে যেমন আপনার যদি প্রতিদিন ১০, ২০, ৩০ টা করে চুল পড়ে তাহলে এটি স্বাভাবিক পর্যায়ে ধরে নেওয়া যায়। কিন্তু প্রতিদিন যদি ১০০ থেকে ১৫০ টি চুল পড়ার সম্ভবনা থাকে তাহলে এটি অস্বাভাবিক পর্যায়ে চলে যায়। কারণ নারী এবং পুরুষের প্রায় ১০০,০০০ থেকে ১৫০,০০০ টা চুল মাথায় থাকে। তবে মেয়েদের বিভিন্ন কারণে চুল পড়তে পারে যেমন : শারীরিক অপুষ্টি, হরমোন জনিত সমস্যা, দুশ্চিন্তা, মানুষিক চাপ, বংশগত কারণ হতে পারে ইত্যাদি। এ সকল কারণে মেয়েদের চুল পড়ার সম্ভাবনা বেশি থাকে। তো চলুন কথা না বাড়িয়ে মেয়েদের চুল পড়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

মেয়েদের অতিরিক্ত চুল পড়ার কারণ

ছেলে হোক অথবা মেয়ে হোক চুল পড়া এটা একটি স্বাভাবিক ঘটনা কিন্তু মেয়েদের অতিরিক্ত চুল পড়ার কারণ বিভিন্ন ধরনের হতে পারে। যদি দৈনন্দিন স্বাভাবিকভাবে চুল পড়ে এবং পুনরায় চুল গজানোর ধারন ক্ষমতা থাকে তাহলে এটি একটি স্বাভাবিক। কিন্তু যদি চুল পড়ার পরে পুনরায় চুল না গজায় তাহলে এটি অস্বাভাবিকের মধ্যে পড়ে। এর কারণ হলো বিভিন্ন সময় মেয়েদের শারীরিক অপুষ্টির কারন হতে পারে, হরমোন জনিত সমস্যা হতে পারে, মানসিক চাপ হতে পারে, বয়স গত সমস্যা হতে পারে ইত্যাদি জাতীয় সমস্যার কারণে ঝরে পড়া চুলগুলো পুনরায় গজানোর ক্ষমতা হারিয়ে ফেলে। চুল যেহেতু মেয়েদের সৌন্দর্যের এটি অংশ সে ক্ষেত্রে একবার চুল পড়া শুরু করলে তাদের আত্মবিশ্বাস অনেকটা কমে যায়। তো চলুন জেনে নেওয়া যাক মেয়েদের চুল পড়ার আসল কারণ।

হরমোন জনিত সমস্যা

হরমোন জনিত সমস্যার কারণে মেয়েদের চুল পড়া আরম্ভ হয়। বিশেষ করে এন্ডড্রোজেন হরমোনের প্রভাব বিস্তারের কারণে মেয়েদের চুল পড়তে পারে। বিশেষ করে গর্ভাবস্থায় যদি কোন মেয়েরা জন্মনিয়ন্ত্রণের পিল খাওয়া বন্ধ করে দেয় তাহলে স্বাভাবিকভাবে চুল পড়তে পারে। শুধু তাই নয় বিভিন্ন সময় মেয়েদের মাসিক বন্ধ হওয়ার কারণে ও অতিরিক্ত চুল পড়তে পারে। তবে হরমোন জনিত সমস্যার কারণে সবার চুল নাও হতে পারে।

কেমিক্যাল পণ্য ব্যবহারে

কেমিক্যাল পণ্য ব্যবহারে মেয়েদের চুল পড়ার কারণ হতে পারে। কি বিষয়টা বুঝতে পারলেন না চলুন বিষয়টা বিস্তারিত বলি। অধিকাংশ মেয়েরাই চুলের হেয়ার স্টাইল করার জন্য বিভিন্ন ধরনের পার্লারে গিয়ে চুলের পরিচর্যা করে থাকে। কিন্তু চুলের পরিচর্যা করতে গিয়ে বিভিন্ন ধরনের কেমিক্যাল জাতীয় পণ্যগুলো চুলে ব্যবহার করা হয় যা চুলের জন্য অত্যান্ত ক্ষতিকর। এ সকল পণ্যগুলোর মধ্যে রয়েছে চুল কালার করার পণ্য যা চুলের স্বাস্থ্য নষ্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

চুলের ফ্যাশন করতে গিয়ে

অধিকাংশ মেয়েরা চুলের স্টাইল অথবা চুলের ফ্যাশন করতে গিয়ে চুলের ক্ষতিকর অবস্থা তৈরি করে। বেশিরভাগ মেয়েরা চুলের ফ্যাশন করতে গিয়ে বিভিন্ন সময় চুল হিট দিয়ে থাকে এবং চুল শক্ত করে বেঁধে হেয়ার স্টাইল করার চেষ্টা করে। কিন্তু এই সকল কারণে মেয়েদের চুল পড়ার প্রধান কারণ হতে পারে। কারণ মেয়েরা সব সময় চায় তাদের চুলের সৌন্দর্য সমৃদ্ধি করতে কিন্তু তাদের নিজস্ব সৌন্দর্যের চাহিদার কারণে চুল পড়া আরম্ভ শুরু করে।

শারীরিক অসুস্থতার কারণে

শারীরিক অসুস্থতার কারণে মেয়েদের চুল পড়ার কারণ হতে পারে এবং বেশিরভাগ মেয়েদের ক্ষেত্রে বিভিন্ন ধরনের অসুস্থতার কারণে চুল পড়ার সমস্যা সৃষ্টি হয় যেমন :

  • ঘন ঘন জ্বর হওয়া।
  • জন্ডিস জনিত সমস্যা।
  • লিভার জনিত সমস্যা।
  • কিডনি জনিত সমস্যা।
  • ক্যান্সার জনিত সমস্যা ইত্যাদি।
এই সকল শারীরিক অসুস্থতার কারণে মেয়েদের চুল পড়া আরম্ভ শুরু হয়। তবে এই সকল শারীরিক সমস্যা থাকলে কারো কম কারো বেশি চুল পড়ার সম্ভবনা থাকে।

মানসিক চাপ জনিত সমস্যা

মেয়েদের চুল পড়ার কারণ হলো মানসিক চাপ জনিত সমস্যা। অধিকাংশ মেয়েরাই বিভিন্ন ধরনের মানসিক চাপে থাকে যার কারণে মেয়েদের মাথার চুল আস্তে আস্তে পড়তে শুরু করে। তবে বেশিরভাগ মেয়েদের ক্ষেত্রে সাংসারিক সমস্যার কারণে এই মানসিক চাপ সৃষ্টি হয় যা চুলের উপর বিরুপ প্রভাব ফেলে।

শারীরিক পুষ্টির অভাব

শারীরিক পুষ্টির অভাবে মেয়েদের চুল পড়ার সম্ভাবনা বেশি থাকে। শারীরিক পুষ্টি বলতে ভিটামিন ডি, আয়রন, বিভিন্ন ধরনের প্রোটিন ইত্যাদি জাতীয় খাবার না খাওয়ার কারণে শারীরিক পুষ্টির অভাব দেখা দিতে পারে। 
মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে ক্লিক করুন
শুধু তাই নয় অধিকাংশ সময় স্বাস্থ্যকর খাবারগুলো না খাওয়ার কারণে শারীরিক পুষ্টির অভাব দেখা দেয় যা পরবর্তীতে চুল পড়া সম্ভাবনা থাকে। মেয়েদের এই সমস্যাটা গর্ভাবস্থায় বেশি দেখা যায় কারণ সেই সময়ে মেয়েদের খাবারে প্রতি অনীহা চলে আসে যার ফলে শারীরিক পুষ্টির অভাব দেখা দিতে পারে।

ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া

ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে মেয়েদের চুল পড়ার সম্ভাবনা থাকে। অধিকাংশ সময় মেয়েরা বিভিন্ন সমস্যার কারণে এন্টিবায়োটিক ঔষধ খেয়ে থাকে। যার ফলে এন্টিবায়োটিক এর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে চুল পড়ার সম্ভাবনা হতে পারে।

রক্তস্বল্পতা জনিত সমস্যা

মানব শরীরে রক্তস্বল্পতা একটি মারাত্মক সমস্যা এটি বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে বেশি লক্ষ্য করা যায়। যে সকল মেয়েদের রক্তস্বল্পতা জনিত সমস্যা রয়েছে তাদের মাথার চুল পড়া সম্ভবনা বেশি থাকে। তাই চুল পড়ার অন্যতম কারণ হলো রক্তস্বল্পতা।

হজম জনিত সমস্যা

হজম জনিত সমস্যা মেয়েদের চুল পড়ার কারণ হতে পারে। মেয়েদের বিভিন্ন সময় খাবার খাওয়ার ফলে পাকস্থলীতে খাবার হজম হওয়ার সমস্যা দেখা দেয়। আর এ সকল হজম জনিত সমস্যার কারণে মেয়েদের চুল পড়া আরম্ভ হতে পারে। আর এটি বেশিরভাগ হতে পারে ফাইবার জাতীয় খাবার না খাওয়ার কারণে।

ডায়াবেটিস জনিত সমস্যা

বর্তমান বাংলাদেশে ডায়াবেটিস জনিত সমস্যা সবচেয়ে বেশি লক্ষ করা যায়। বর্তমান সময়ে মেয়েদের ক্ষেত্রে ডায়াবেটিস সমস্যা বেশি থাকে এর কারণ হলো মেয়েরা সব সময় বাড়িতে বন্দি অবস্থা জীবন যাপন পালন করে। যার ফলে আস্তে আস্তে বিভিন্ন সমস্যার কারণে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যা পরবর্তীতে মাথার চুল পড়ার সমস্যা সৃষ্টি হয়।

মেয়েদের চুল পড়ার প্রতিকার

মেয়েদের বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা এবং নিজেদের অযত্নের কারণে চুল পড়া সমস্যা সৃষ্টি হয়। তবে কিছু পদ্ধতি অবলম্বন করলে সে সকল সমস্যা প্রতিকার করা যায় নিচে মেয়েদের চুল পড়ার প্রতিকার সম্পর্কে আলোচনা করা হলো যথাঃ
মেয়েদের চুল পড়ার প্রতিকার

  • গোসলের পরে মেয়েদের ভেজা চুল আঁচড়ানো যাবে না।
  • এলোমেলো অবস্থায় চুল না আঁচড়িয়ে নিয়ম মেনে চুল আঁচড়ানো।
  • নিয়মিত চুলে তেল মালিশ করা।
  • প্রতি সপ্তাহে তিনবার করে শ্যাম্পু ব্যবহার করা।
  • বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর জাতীয় খাবার খাওয়া।
  • ভিটামিন ডি, আয়রন, প্রোটিন জাতীয় খাবারগুলো খাওয়া।
  • দুশ্চিন্তা না করা।
  • পেজের রস চুলে ব্যবহার করা।
  • মেহেদী পাতা চুলে ব্যবহার করা।
  • অ্যালোভেরা নিয়মিত চুলে ব্যবহার করা।
  • মসুর ডাউল বেটে চুলে ব্যবহার করা।
  • পর্যাপ্ত পরিমাণ পানি পান করা।
  • পর্যাপ্ত পরিমাণ ঘুমানো ইত্যাদি।
এই সকল নিয়ম গুলো মেয়েরা মেনে চলতে পারলে চুল পড়ার প্রতিকার করা সম্ভবনা থাকবে। এখানে ক্লিক করুন

শেষ কথা

প্রিয় পাঠকগন আপনারা ইতিমধ্যেই মেয়েদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে অবগত হয়েছেন। যেহেতু চুল পড়া একটি মারাত্মক সমস্যা সে ক্ষেত্রে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে হলে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়াটা গুরুত্বপূর্ণ কাজ। এজন্য আপনি চাইলে উপরে যতগুলো পদক্ষেপ সম্পর্কে আলোচনা করেছি সবগুলো আপনি ফলো করতে পারেন। আশা করি আজকের পোস্টটা পড়ে আপনারা আপনাদের প্রয়োজনীয় তথ্য খুঁজে পেয়েছেন। আমরা সব সময় চেষ্টা করি আপনাদের প্রয়োজন অনুযায়ী তথ্য আপনাদের কাছে পৌঁছে দিতে। আজকের পোস্টটা যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনারা বন্ধু বান্ধবের কাছে শেয়ার করে দিয়ে সহযোগিতা করবেন। যেহেতু এত কষ্ট করে আপনারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন সেজন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url