গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি?

গ্রাফিক্স ডিজাইন কি? এবং গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন এ ধরনের বিভিন্ন প্রশ্ন আপনারা করে থাকেন। বর্তমান অনলাইন প্ল্যাটফর্মে টাকা ইনকাম করার মাধ্যম হলো গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইনের প্ল্যাটফর্ম অনেক বড় সেখানে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। তাই চিন্তা করার কারন নেই আমরা আপনাদেরকে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত ধারণা দিব।
গ্রাফিক্স ডিজাইন কি
প্রিয় পাঠকগন গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন এবং গ্রাফিক্স ডিজাইন শিখে মাসে কত টাকা ইনকাম করা যায়। এ সকল বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বে।

উপস্থাপনা

বর্তমান সময়ে চিত্রশিল্পের বিপ্লব ঘটিয়েছে গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন চিত্রশিল্পের অনেক বড় প্ল্যাটফর্ম। এজন্য গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে নির্দিষ্ট প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে শিখতে হবে। কারণ ডিজিটাল মার্কেটিং এর কোর্সে গ্রাফিক্স ডিজাইন ছাড়া কল্পনাই করা যায় না। যারা গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানতে চান আজকের পোস্টটি শুধুমাত্র তাদের জন্য। তো চলুন জেনে নেওয়া যাক গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন বলতে আমরা বুঝি ল্যাপটপ অথবা কম্পিউটারের সফটওয়্যার এর মাধ্যমে এমন কিছু নান্দনিক চিত্রকল্প বা নকশা তৈরি করার কৌশল। এ ধরনের কৌশলের মধ্যে রং, ছবি, চিহ্ন, অ্যানিমেশন, ইত্যাদি ভিজুয়াল কনটেন্ট তৈরি করা হয়ে থাকে। এক কথায় গ্রাফিক্স ডিজাইন বলতে সৃজনশীলতাকে নান্দনিক ভাবে ফুটিয়ে তোলা। বর্তমানে যেকোনো কাজের জন্য গ্রাফিক্স ডিজাইন এর বিকল্প নেই। অনলাইন প্লাটফর্মে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা ব্যাপক। শুধু তাই নয় এটি দিন দিন বেড়েই চলছে। এজন্য আপনি চাইলে গ্রাফিক ডিজাইনের কাজ শিখতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন?

গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন এই প্রশ্নটা অনেক গুরুত্বপূর্ণ। বর্তমান ডিজিটাল মার্কেটিংয়ের যুগে সোশ্যাল মিডিয়াতে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা ব্যাপক। শুধু তাই নয় বর্তমানে যত দিন যাচ্ছে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন। তাহলে অবশ্যই মাসের লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন। বিভিন্ন কোম্পানি বিভিন্ন সময় লোগো ডিজাইনের জন্য লক্ষাধিক টাকা খরচ করে থাকে। 


আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে অনলাইন থেকে প্রচুর টাকা ইনকাম করতে পারেন। গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখে বিভিন্ন ই-কমার্স কোম্পানির সাথে কাজ করতে পারবেন এবং তাদের প্রোডাক্ট গুলো কাস্টমাইজ করে ভিজুয়াল কনটেন্ট তৈরি করতে পারেন। এই কাজের সবচেয়ে সুবিধা হল গ্রাফিক ডিজাইন শিখতে নির্দিষ্ট কোন শিক্ষাগত যোগ্যতা লাগেনা। শুধুমাত্র নির্দিষ্ট প্রতিষ্ঠান থেকে ডিজিটাল মার্কেটিংয়ের কোর্সের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি কি?

বর্তমান অনলাইন প্লাটফর্মে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা অনেক বেশি। যেহেতু এই সেক্টরে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বেশি। এজন্য এই কাজ গুলো অনেক বড় পরিসর। এই সেক্টরে গ্রাফিক্স ডিজাইনের যে সকল কাজগুলো রয়েছে নিচে তা তালিকাভুক্ত করা হলো।

  • Logo Design
  • Branding Design
  • Product Design
  • Print DeVisme
  • Web Design
  • Cartoon Design
  • Mobile Application Design
  • Publication Design
Logo Design

Logo Design গ্রাফিক্স ডিজাইনের অন্যতম কাজ। লোগো সাধারণত বিভিন্ন কোম্পানি বা ব্যক্তির পরিচয় বহন করার জন্য তৈরি করা হয়ে থাকে। বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের মধ্যে লোগো ডিজাইন সবার সেরা। আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে বিভিন্ন প্রতিষ্ঠানের আন্ডারে কাজ করে মাসের লক্ষাধি টাকা ইনকাম করতে পারবেন।

Branding Design

গ্রাফিক্স ডিজাইন এর যে সকল কাজ রয়েছে এদের মধ্যে Branding Design খুব জনপ্রিয়। এক কথায় ব্যান্ডিং ডিজাইন বলতে প্রোডাক্ট ডিজাইন বা পণ্য কাস্টমাইজ করা কে বোঝায়। একজন ব্র্যান্ডিং ডিজাইনের কাজ হল যে কোন কোম্পানির প্রোডাক্ট বা পণ্য কাস্টমাইজ করে ডিজাইন করার মাধ্যমে কাস্টমারের কাছে পরিচিত করে তোলা। ব্যান্ডিং ডিজাইনের কাজ করে যে কোন কোম্পানির মাধ্যমে প্রতিমাসে প্রচুর টাকা ইনকাম করা যায়।

Product Design

Product Design গ্রাফিক্স ডিজাইনার অন্যতম চ্যাপ্টার। প্রোডাক্ট ডিজাইন বলতে যেকোনো প্রোডাক্টকে কাস্টমাইজ করাকে বুঝায় এবং সেটি হতে হবে অবশ্যই কাস্টমারের চাহিদা অনুযায়ী। একজন দক্ষ প্রোডাক্ট ডিজাইনার যেকোনো প্রোডাক্ট সুন্দরভাবে কাস্টমাইজ করার মাধ্যমে কাস্টমারের মনোযোগ আকর্ষণ করতে পারে। আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইনের কাজ করার মাধ্যমে প্রতিমাসে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। এখানে ক্লিক করুন

Print Design

বর্তমান অনলাইন মার্কেটে গ্রাফিক্স ডিজাইনের Print Design এর ব্যাপক চাহিদা রয়েছে। প্রিন্ট ডিজাইন বলতে যে কোন ধরনের ক্যালেন্ডার, ভিজিটিং কার্ড ইত্যাদি জাতীয় কাজ গুলো সম্পন্ন করাকে বোঝায়। যে কোন পণ্য গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে প্রিন্ট করা হয়ে থাকে বলে অনলাইন প্লাটফর্মে এই কাজের চাহিদা ব্যাপক। এ সকল কাজ শিখতে চাইলে গুগল অথবা ইউটিউবের টিউটোরিয়াল ভিডিও দেখে ধারণা নিতে পারেন।

Web Design

Web Design যেকোনো ওয়েবসাইট কে সুন্দরভাবে কাস্টমাইজের মাধ্যমে আকর্ষণীয় করে তোলা। যে কোন ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে হলে অবশ্যই ওয়েবসাইট ডিজাইনের মাধ্যমে কাস্টমাইজ করতে হবে। যাতে করে জনগণের কাছে আকর্ষণীয় করে তোলা যায়। এজন্য ওয়েবসাইটের কাজ আকর্ষণীয় করার জন্য ওয়েবসাইট ডিজাইনের কোন বিকল্প নেই। গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে হলে অবশ্যই ধৈর্য নিয়ে শিখতে হবে। কারণ গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে ইনকাম করতে হলে সময় নিয়ে ধারাবাহিকভাবে কাজ করতে হবে।

Cartoon Design

গ্রাফিক্স ডিজাইনের যত গুলো কাজ রয়েছে এদের মধ্যে খুবই জনপ্রিয় কাজ হল Cartoon Design। আপনারা অধিকাংশ সময় বিভিন্ন ইউটিউব চ্যানেলে কার্টুন ভিডিও দেখে থাকেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন কে নিয়োগ দেওয়া হয়ে থাকে। আপনি যদি দক্ষ কার্টুন ডিজাইনার হতে পারেন। তাহলে অ্যানিমেশন ভিডিও তৈরি করে প্রতি মাসে লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন। 
গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কি বিস্তারিত জানুন
কার্টুন ডিজাইন বলতে যে কোন স্থির প্রক্রিয়াকে চলমান প্রক্রিয়া রূপান্তর করার মাধ্যম বা কৌশল কে বোঝায়। কার্টুন ডিজাইনের মাধ্যমে অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়। যেহেতু গ্রাফিক্স ডিজাইনের কাজগুলো জনপ্রিয়তা বেশি। এজন্য আপনারা চাইলে এ ধরনের কাজ রপ্ত করতে পারেন। এবং প্রতি মাসে অধিক পরিমাণ টাকা ইনকাম করার সুযোগ তৈরি করতে পারেন।

Mobile Application Design

Mobile Application Design বলতে স্মার্টফোনের সফটওয়্যার ডিজাইন কে বোঝায়। সংক্ষিপ্ত পরিসরে বলতে গেলে মোবাইল অ্যাপ্লিকেশন ডিজাইন বলতে স্মার্টফোনের সেটিং থেকে শুরু করে যতগুলো অপশন রয়েছে সবগুলো কাজ মোবাইলে অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডিজাইন করা বোঝায়। বর্তমানে মোবাইল অ্যাপ্লিকেশন ডিজাইন ডিমান্ড অনেক বেশি। এই গ্রাফিক্স ডিজাইনের কাজ করে প্রতিমাসের লক্ষাদিক টাকা ইনকাম করা সম্ভব। এর জন্য অবশ্যই আপনাকে গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো ভালোভাবে শিখতে হবে।

Publication Design

গ্রাফিক্স ডিজাইন কাজ গুলোর মধ্যে Publication Design এর চাহিদা ব্যাপক। পাবলিকেশন ডিজাইন বলতে বই, খাতা, বিজ্ঞাপন, ক্যাটালগ, ম্যাগাজিন ইত্যাদি জাতীয় কাজগুলো কাস্টমাইজ বা ডিজাইন করাকে বুঝায়। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন থেকে বেশি টাকা ইনকাম করতে চান। তাহলে অবশ্যই গ্রাফিক্স ডিজাইনের কাজে উপরের স্কিল তৈরি করতে হবে। এজন্য অবশ্যই যেকোনো প্রতিষ্ঠান থেকে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে হবে।

বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন শিখতে কত বছর সময় লাগবে?

বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইন শিখতে কত বছর সময় লাগবে এই প্রশ্নটা অনেক গুরুত্বপূর্ণ। কারণ গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে একটু বেশি সময় লাগে। তবে যারা এই সেক্টরে একদম নতুন তাদের একটু সময় বেশি লাগবে। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কত বছর সময় লাগবে এটা আসলে সঠিক ভাবে বলা সম্ভব না। যাদের ধারণ ক্ষমতা বেশি তারা খুব তাড়াতাড়ি কাজ শিখতে পারবে। এ ধরুন দুই থেকে তিন বছরের মধ্যে শিখতে পারবে। আবার যাদের শেখার ধারণ ক্ষমতা কম তাদের সময় চার বছর মত লাগবে। 



তবে এটি নির্ভর করে আপনার চর্চার উপর আপনি কত দ্রুত এ বিষয়গুলো চর্চা করছেন। বাংলাদেশের এমন কিছু প্রতিষ্ঠান রয়েছে যেখানে গ্রাফিক্স ডিজাইন শিখতে কমপক্ষে চার বছর কোর্স করতে হয়। আপনি যদি দক্ষ এবং গ্রাফিক্স ডিজাইনের উপরে স্কিল তৈরি করতে চান। তাহলে এটা নির্ভর করবে সম্পূর্ণ আপনার ইচ্ছা শক্তির উপর। তবে অধিকাংশ মানুষই পরিশ্রমের সাথে কাজ করে দুই বছরের মধ্যে কাল সম্পূর্ণ করে। তাই এই সেক্টরে কাজ করতে হলে অবশ্যই ধৈর্য নিয়ে কাজ শিখতে হবে।

বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন শেখার প্রচেষ্টা

বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন শেখার প্রচেষ্টা এ বিষয়টা অনেকটা অদ্ভুত মনে হতে পারে। কিন্তু আপনি চাইলে বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। এর জন্য গুগলে সার্চ দিয়ে বিভিন্ন রিসোর্সের মাধ্যমে ধারণা নিতে পারেন এবং ইউটিউবে গিয়ে বিভিন্ন গ্রাফিক্স ডিজাইনের ভিডিও গুলো দেখে নিজের প্রচেষ্টায় গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। কারণ বর্তমানে ইউটিউবে গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন ধরনের ভিডিওর রিসোর্স দেওয়া রয়েছে। সেগুলো দেখে দেখে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে যে সকল সফটওয়্যার প্রয়োজন হয়

গ্রাফিক্স ডিজাইন শিখতে যে সকল সফটওয়্যার প্রয়োজন হয় এদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার হল adobe photoshop. গ্রাফিক্স ডিজাইন শিখতে সর্বপ্রথম এই সফটওয়্যারটি প্রথম ব্যবহার করা হয়ে থাকে। এই সফটওয়্যার গ্রাফিক্স ডিজাইনের জন্য সকল কাজ করা সম্ভব নয়। এজন্য আরো কিছু জনপ্রিয় সফটওয়্যার ব্যবহার করে কাজ করতে হয়। নিচে সেগুলো তালিকাভুক্ত করা হলো।

  • Colorcinch
  • Vectr
  • Adobe Premiere pro
  • Inkscape
  • Visme
  • Indesign
  • After Effect
  • Gimp
  • Gravit Designer
  • Dream Waver
  • Design Wizard
  • Xara Designer pro x
গ্রাফিক্স ডিজাইন শিখতে যে সকল সফটওয়্যার প্রয়োজন হয়
এ সকল সফটওয়্যার গুলো ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন পার্ট এ কাজ করতে পারেন। আপনি যদি ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার হতে চান। তাহলে অবশ্যই আপনাকে উপরের সবগুলো সফটওয়্যার এর কাজগুলো জানতে হবে। এজন্য সফটওয়্যার গুলো সম্পর্কে ধারণা পেতে youtube এর বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও দেখে এক ধরনের ধারনা নিতে পারেন।

FAQS.


গ্রাফিক্স ডিজাইন কাজ করে কত টাকা ইনকাম করা যায়

বর্তমান মার্কেটপ্লেসে যেহেতু গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বেশি। সেহেতু এই সেক্টরে কাজ করে ভালো মানের অর্থ উপার্জন করতে পারেন। এই ধরুন লোগো ডিজাইন করে $১০০ ডলার থেকে $১৫০ ডলার এবং UI-UX ডিজাইন এ কাজ করে প্রতিমাস $২০০ থেকে $৪০০ ডলার ইনকাম করা সম্ভব। এর জন্য অবশ্যই দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হবে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠকগন উপযুক্ত আলোচনা থেকে ইতিমধ্যেই বুঝতে পেরেছেন যে, গ্রাফিক্স ডিজাইন কাজ শিখতে হলে অবশ্যই ধৈর্য নিয়ে কাজ করতে হবে। গ্রাফিক্স ডিজাইন দ্রুত শিখতে হলে কিছু ক্রিটিভিটি থাকা প্রয়োজন। কারণ ক্রিটিভিটি না থাকলে কোন কাজ সফল হওয়ার সম্ভব না। আজকের আর্টিকেলের মধ্যে গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। যেহেতু বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা সবচেয়ে বেশি সে ক্ষেত্রে আপনারা এই সেক্টরটা প্রোফেশন হিসেবে নিতে পারেন। আশা করি আজকের পোস্টটি আপনাদের তথ্য অনুযায়ী হয়েছে। আমাদের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে। অবশ্যই শেয়ার করে দিয়ে সহায়তা করবেন। এবং আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url