রূপচর্চায় কলার ব্যবহার অতান্ত কার্যকারি এবং কলার ৮টি অলৌকিক উপকারিতা।

রূপচর্চায় কলার ব্যবহার অত্যন্ত কার্যকরী এবং কলার ব্যবহারে কালো দাগ দূর কিভাবে করবেন এর সঠিক গাইডলাইন পাচ্ছেন না। তাই চিন্তা করার কারণ নেই আমরা আপনাদেরকে কলার মাধ্যমে রূপচর্চার সকল পদ্ধতি গুলো শিখিয়ে দিব। এজন্য অবশ্যই আপনাদের আমাদের সঙ্গে থাকতে হবে।
রূপচর্চায় কলার ব্যবহার
প্রিয় পাঠক গন প্রাচীন আমল থেকে বর্তমান সময় পর্যন্ত এখনো ঘরোয়া পদ্ধতিতে কলার ব্যাপারে রূপচর্চা লক্ষ্য করা যায়। কিন্তু এই কলার ব্যবহারে রূপচর্চা কিভাবে করবেন এ বিষয়গুলো জানার জন্য অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

উপস্থাপনা

তা কম বেশি সবাই জানেন, করার মধ্যে এক ধরনের শক্তির উৎস রয়েছে যা খাওয়ার ফলে অনেক সময় ধরে শারীরিক শক্তি ধরে রাখে। তবে কলা খাওয়ার সঠিক নিয়ম হলো সকালে ঘুম থেকে উঠে জল জাতীয় খাবারের সাথে প্রতিদিন একটি করে কলা খাওয়া। কলা অত্যন্ত স্বাস্থ্যকর জাতীয় খাবার এবং রূপচর্চায় কলার ব্যবহার অত্যন্ত কার্যকরী। শুধু তাই নয় কলার ব্যবহারে চুলের যত্ন নেওয়া যায়। যারা রূপচর্চা নিয়ে চিন্তিত আজকে পোস্টটা শুধুমাত্র তাদের জন্যই। কলা দিয়ে কিভাবে রূপচর্চা করা যায় এ বিষয়গুলো জানার জন্য পুরো আর্টিকেলটি পড়তে থাকুন নিচে রূপচর্চায় কলার ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রূপচর্চায় কলার ব্যবহার

রূপচর্চায় কলার ব্যবহার অত্যন্ত কার্যকারি এবং ঘরোয়া পদ্ধতিতে কলা দিয়ে কিভাবে ৮টি ফেসপ্যাক তৈরি করা যায় সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য আপনাদের সামনে তুলে ধরব। কলার মত এক ধরনের আদ্রতা এবং এন্টি-অক্সিডেন্ট রয়েছে যা ব্যবহার করার ফলে ত্বকের লাবণ্য এবং সৌন্দর্য ফিরিয়ে আনতে সাহায্য করে। যেহেতু কলার দাম খুবই সস্তা এবং হাতের নাগালে পাওয়া যায় সে ক্ষেত্রে কলার ব্যবহারে রূপচর্চা হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। তো চলুন সময় নষ্ট না করে কলা দিয়ে কিভাবে রূপচর্চা করা যায় সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

কলার ব্যবহারে কালো দাগ দূর

কলার ব্যবহারে কালো দাগ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবং রূপচর্চায় কলার ব্যবহার কিভাবে করবেন এ বিষয়টা জানাও খুবই গুরুত্বপূর্ণ। তবে ত্বকের কালো দাগ দূর করতে হলে প্রাথমিকভাবে ১টা কলা, ১ চামচ লেবুর রস ও ১ চামচ মধু সবগুলো উপাদান এক সাথে মিশ্রিত করে ফেসপ্যাক তৈরি করুন। এরপরে এই ফেস প্যাকটি পরিষ্কার মুখে ভালোভাবে লাগিয়ে রাখুন। তারপর ১৫ থেকে ২০ মিনিট পরে ফেস প্যাকটি শুকিয়ে গেলে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর এর পরে দেখতে পাবেন কলার আসল ম্যাজিক আপনি যদি এই প্যাকটি নিয়মিত ব্যবহার করতে পারেন। তাহলে খুব তাড়াতাড়ি আপনার মুখের কালো দাগ দূর হয়ে মুখের লাবন্য এবং সৌন্দর্য ফিরে আসবে।

কলার ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি

রূপচর্চায় কলার ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। কলা অত্যান্ত উপকারী একটি উপাদান যা সঠিক ব্যবহারে বিভিন্ন সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। ঠিক তেমনি কলার ব্যবহারে ত্বকে রূপচর্চা অত্যন্ত কার্যকারি এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে হলে। প্রাথমিকভাবে ১টি কলা, ১ চামচ মধু ও ১ চামচ কমলার রস একসঙ্গে ভালোভাবে মিশ্রিত করে একটি ফেসপ্যাক তৈরি করুন। ফেসপ্যাকটি তৈরি হওয়ার পরে আপনার মুখে, গলায় এবং ঘাড়ে ফেসপ্যাকটি ভালোভাবে লাগিয়ে নিন। তারপর ২০ মিনিট অপেক্ষা করা পরে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করা ফলে আপনার ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা আস্তে আস্তে বৃদ্ধি করতে সাহায্য করবে।

কলার ব্যবহারে ব্রণের দাগ দূর

কলার ব্যবহারে ব্রণের দাগ দূর কিভাবে করবেন এই বিষয়টা বুঝতে পারছেন না তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে সবাই জানেন কিন্তু কলার খোসা দিয়ে ব্রণের দাগ দূর করা যায় এ বিষয়টা অনেকেই জানেন না। তাই আজকে আমরা কলার খোসা দিয়ে ব্রণ দূর করার উপায় জেনে নিব। কলার খোসার মধ্যে এক ধরনের উপাদান রয়েছে যা ব্রণের ব্যাকটেরিয়া দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয় সাথে ত্বকের জ্বালাপোড়া দূর করতে সাহায্য করে। এর জন্য প্রাথমিকভাবে একটা কলার খোসা ছিলে ছোট একটা টুকরা করে ভালোভাবে ঘষে নিন। এই পদ্ধতি অবলম্বন করে নিয়মিত ব্যবহার করতে পারলে আস্তে আস্তে ব্রণের দাগ দূর হতে শুরু করবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

কলার ব্যবহারে হারিয়ে যাওয়া ত্বক ফিরে আসে

রূপচর্চায় কলার ব্যবহারে হারিয়ে যাওয়া ত্বক ফিরে আসে। কি বুঝতে পারলেন না যে সকল ত্বক নিস্তেজ হয়ে যায়। কলা এমন একটা উপাদান যার মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এজন্য নিস্তেজ ত্বক ফিরিয়ে আনার জন্য প্রাথমিকভাবে ১টা কলা, ১ চামচ চন্দনের গুঁড়া ও ১ চামচ লেবুর রস একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। 
রূপচর্চায় কলার ব্যবহার অতান্ত কার্যকারি সম্পর্কে বিস্তারিত জানুন
এরপরে মিশ্রিত ফেসপ্যাকটি মুখে ভালোভাবে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। ফেসপ্যাকটি শুকিয়ে যাওয়ার পরে ১৫ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করার ফলে নিস্তেজ হারিয়ে যাওয়া ত্বক ফিরে আনতে সাহায্য করবে।

কলার ব্যবহারে ত্বকের আদ্রতা

রূপচর্চায় কলার ব্যবহারে ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এর কারণ হলো করার মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি, পটাশিয়াম এবং খনিজ জাতীয় উপাদান রয়েছে যা ব্যবহার করা ফলে ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে হলে প্রথমে একটা কলা ভালোভাবে চেটকিয়ে পরিষ্কার মুখে লাগিয়ে রাখুন। এরপরে ১৫ মিনিট অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এরপর দেখতে পাবেন ত্বকের উজ্জ্বলতা আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। যারা রূপচর্চা করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তারা এই ধরনের পদ্ধতি অবলম্বন করতে পারেন।

কলার ব্যবহারে তৈলাত্মক নিয়ন্ত্রণ

রূপচর্চায় কলার ব্যবহারে তৈলাত্মক নিয়ন্ত্রণ করে ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। মুখের তৈলাত্মক দূর করতে হলে কলার ফেসপ্যাক তৈরি করে নিতে হবে। এজন্য প্রাথমিকভাবে ১টা কলা, ১ চামচ লেবু ১ চামচ মধু ভালোভাবে মিশয়ে নিন। এরপরে কলার ফেসপ্যাক ভালোভাবে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ১৫ মিনিট অপেক্ষা করার পরে পরিষ্কার পানিতে মুখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করে ফলে আপনার মুখের তৈলাত্মক ভাব দূর করে ত্বকের সৌন্দর্য ফিরে আনতে সাহায্য করবে।

কলার ব্যবহারে ত্বকের ব্রণ সারাতে সাহায্য

রূপচর্চায় কলার ব্যবহারে ত্বকের ব্রণ সারাতে সাহায্য করে। প্রাথমিকভাবে মুখের ত্বকের ব্রণ সারাতে চাইলে প্রথমে একটা কলা, আধা চামচ কাঁচা হলুদের গুড়া এবং আধা চামচ বেকিং সোডা একসাথে মিশ্রিত করে একটা ফেস প্যাক তৈরি করে নিন। এই ফেসপ্যাকটি পরিষ্কার মুখে ভালোভাবে 15 মিনিট লাগিয়ে রাখুন। এরপরে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে ফলে এই ফেস প্যাকটি ত্বকের ব্রণ সারাতে সাহায্য করবে।

কলার ব্যবহারে ত্বকের বলিরেখা দূর

কলার ব্যবহারে ত্বকের বলিরেখা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য যে কোন একটা পাকা কলা, ১ চামচ লেবু এবং ১ চামচ টক দই একসাথে সংমিশ্রণ করে একটা ফেসপ্যাক তৈরি করেন নিন। 
কলার ব্যবহারে ত্বকের বলিরেখা দূর
এরপরে সংমিশ্রণ ফেসপ্যাকটি ভালোভাবে মুখে লাগিয়ে রাখুন এবং পরবর্তীতে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করা হলে ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে।

লেখকের শেষ মন্তব্য

প্রিয় পাঠক গন উপরে আলোচনা থেকে আপনারা ইতিমধ্যেই রূপচর্চায় কলার ব্যবহার অত্যন্ত কার্যকারি এবং কলার ৮টি অলৌকিক উপকারিতা সম্পর্কে জেনে গেছেন। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সবাই আপ্রান চেষ্টা করে কিন্তু বিভিন্ন কারণে আপনাদের ত্বকের আদ্রতা নষ্ট হয়ে যায়। তাই আপনারা চাইলে উপরে যে পদ্ধতি গুলো সম্পর্কে আমরা আলোচনা করেছি। আপনারা চাইলে সে পদ্ধতি গুলো ঘরে বসে থেকে ব্যবহার করতে পারেন। এখানে ক্লিক করুন

এজন্য আমরা সব সময় আপ্রাণ চেষ্টা করি আপনাদের প্রয়োজন অনুযায়ী তথ্য আপনার কাছে পৌঁছে দিতে। আর আমাদের পোস্টে যদি আপনি ভালো লেগে থাকে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করে সহযোগিতা করবেন এবং আপনারা চাইলে বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটি ভিজিট করতে পারেন। পরিশেষে আপনাদের দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url