চোখের এলার্জির হোমিও ঔষধের নাম গুলোর তথ্য জেনে নিন।

চোখের এলার্জির হোমিও ঔষধের নাম কি? এবং চোখের এলার্জির লক্ষণ গুলো কি কি? এই বিষয়গুলো সম্পর্কে অধিকাংশ মানুষের মধ্যে জ্ঞান শূন্যতা রয়েছে। যেহেতু মানব শরীরের এলার্জি একটি মারাত্মক সমস্যা এজন্য এর সঠিক চিকিৎসা খুবই প্রয়োজন। আপনার যদি এলার্জির সমস্যা থেকে থাকে তাহলে আজকের পোস্টটা আপনার জন্য। আজকের আর্টিকেলের মাধ্যমে আমরাই আপনাদের চোখের এলার্জির সমস্যার সমাধান করার চেষ্টা করব।
চোখের এলার্জির হোমিও ঔষধের নাম
প্রিয় পাঠক গন চোখের এলার্জি একটি মারাত্মক সমস্যা অতিরিক্ত এলার্জির ফলে চোখ লাল বর্ণ হয়ে যায় এবং চোখ ইনফেকশন হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনার যদি চোখের এলার্জির সমস্যা থেকে থাকে। তাহলে অবশ্যই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকে আমরা চোখের এলার্জির হোমিওপ্যাথিক ঔষধের নাম সম্পর্কে আলোচনা করব।

ভূমিকা

বর্তমানে মানব শরীরে বিভিন্ন রোগের মধ্যে এলার্জি জাতীয় সমস্যা এটি মারাত্মক রোগ হিসেবে দাঁড়িয়েছে। তবে বিভিন্ন ধরনের এলার্জির মধ্যে চোখের এলার্জি অত্যন্ত গুরুত্বপূর্ণ সমস্যা। চোখের এলার্জি বৃদ্ধির সাথে সাথে চোখে জ্বালাপোড় বেড়ে যায়। এটি মূলত ব্যাকটেরিয়ার কারণে চোখের সমস্যা সৃষ্টি হয়। চোখের এলার্জি শীতকালের চেয়ে গরম কালে বেশি লক্ষ্য করা যায়। এজন্য চোখের এলার্জি জন্য কিছু হোমিওপ্যাথিক ঔষধ রয়েছে যা ব্যবহারের ফলে আপনার চোখে এলার্জির সমস্যা দূর হয়ে যাবে। নিচে চোখের এলার্জির হোমিও ঔষধের নাম উল্লেখ করা হলো।

চোখের এলার্জির লক্ষণ গুলো কি কি?

দৈনন্দিন জীবনে বিভিন্ন খাবার খাওয়ার ফলে এবং চোখের ভিতরে ধুলাবালি অথবা ময়লার কারণে চোখের এলার্জি বৃদ্ধি পেতে পারে। তবে চোখের এলার্জি বৃদ্ধি পেলে কিভাবে বুঝবেন এ সম্পর্কে অধিকাংশ মানুষের মধ্যেই জ্ঞানশূন্যতা রয়েছে। তবে চিন্তা করার কারণ নাই চোখের এলার্জির কিছু লক্ষণ রয়েছে যার মাধ্যমে আপনারা বুঝতে পারবেন। চোখের এলার্জির লক্ষণ গুলো কি কি নিচে উল্লেখ করা হল:

  • চোখের এলার্জি বোঝার অন্যতম লক্ষণ হলো চোখ লাল বর্ণ হয়ে যাবে।
  • চোখের এলার্জির বৃদ্ধির সাথে সাথে চোখ দিয়ে অতিরিক্ত জল পড়বে।
  • চোখের এলার্জি বোঝার উপায় হল চোখ ফুলে যাবে।
  • চোখের এলার্জির কারণে অতিরিক্ত মাথা ব্যথা করবে।
  • চোখের এলার্জির সেরা লক্ষণ হলো চোখ অতিরিক্ত চুলকাবে ইত্যাদি।
এ সকল লক্ষণ গুলো দেখা দিলে বুঝতে পারবেন আপনার চোখের এলার্জি জাতীয় সমস্যা সৃষ্টি হয়েছে। এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে কিছু এলার্জির হোমিওপ্যাথিক ঔষধ রয়েছে। যা সেবন করার ফলে এলার্জির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

চোখের এলার্জির হোমিও ঔষধের নাম কি কি?

চোখের এলার্জির হোমিও ঔষধের নাম কি কি এগুলো অনেকেই জানে না। যার ফলে চোখের এলার্জির সমস্যার জন্য বিভিন্ন সময়ে হসপিটালে গিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খেতে হয়। কিন্তু আজকে আমরা আপনাদেরকে বিনামূল্যে কিছু হোমিওপ্যাথিক ঔষধের নাম সম্পর্কে ধারণা দিব। যে ওষুধগুলো খাওয়ার ফলে আপনার চোখের এলার্জির জাতীয় সমস্যা থেকে রেহাই পেতে পারেন। নিচে চোখের এলার্জির হোমিও ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

Ruta হোমিওপ্যাথিক ঔষধ

Ruta হোমিওপ্যাথিক ঔষধ চোখের এলার্জির জন্য অত্যন্ত কার্যকরী। বেশিরভাগ সময় রাস্তাঘাটে চলাফেরা করতে গিয়ে হঠাৎ করে মনে হয় চোখের ভেতরে কিছু ঢুকেছে। এই জাতীয় সমস্যা থেকে বেশিরভাগ সময় চোখ ব্যথা শুরু হয়ে যায় এবং চোখ লাল বর্ণ হয়ে যায়। আর এ সকল সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী Ruta হোমিওপ্যাথিক ঔষধ খেতে পারেন। এর কারণ হল এই হোমিও ঔষধ খাওয়ার ফলে ফলাফল খুবই ভালো পাওয়া যায়। তাই যাদের এলার্জির সমস্যা রয়েছে আপনারা চাইলে হোমিওপ্যাথিক ঔষধটি খেতে পারেন।

Apis Mel হোমিওপ্যাথিক ঔষধ

চোখের এলার্জির হোমিও ঔষধের নাম Apis Mel এটি খুব ভালো কাজ করে। বিশেষ করে অতিরিক্ত তাপে বা গরমের কারণে যখন শরীর থেকে অতিরিক্ত ঘাম বের হয়। তখন চোখের এলার্জির সমস্যা শুরু করে এ সকল সমস্যার জন্য চোখের যন্ত্রণা এবং তীব্র কষ্টদায়ক অনুভব হয়। 
চোখের এলার্জির হোমিও ঔষধের নাম গুলোর তথ্য জেনে নিন
শুধু তাই নয় চোখের চারপাশের পাতা অতিরিক্ত ফুলে যায়। আর এ সকল সমস্যার সমাধানের জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী Apis Mel হোমিওপ্যাথিক ঔষধ টি সেবন করতে পারেন। কারণ এই ঔষধটি খাওয়ার ফলে ফলাফল খুবই ভালো পাওয়া যায়।

Pulsatilla হোমিওপ্যাথিক ঔষধ

চোখের এলার্জির সমস্যার সমাধানের জন্য Pulsatilla হোমিওপ্যাথিক ঔষধটির ফলাফল খুব ভালো। পালসেটিলা রোগী বোঝার ক্ষেত্রে কিছু লক্ষণ পাওয়া যায় নিচে সেই লক্ষণ গুলো তালিকাভুক্ত করা হলো :

  • চোখের এলার্জি বৃদ্ধির সাথে সাথে নাক অতিরিক্ত লাল হয়ে যায়।
  • চোখের এলার্জির কারণে ঘন ঘন হাঁচি হয়।
  • চোখের এলার্জির ফলে অতিরিক্ত চোখের পাতা ফুলে যায়।
  • চোখের এলার্জির বৃদ্ধির সাথে চোখ দিয়ে হলুদ জাতীয় পাতলা পানি বের হয়।
  • অতিরিক্ত চোখ জ্বালাপোড়া শুরু করে।
  • চোখের এলার্জির কারণে চোখ অতিরিক্ত চুলকানি অনুভব করে।
  • চোখের এলার্জির রোগী অতিরিক্ত গরম পছন্দ করে না।
এই সকল লক্ষণ গুলো দেখা দিলে বুঝতে পারবেন চোখের এলার্জি বৃদ্ধি পেয়েছে। তাই সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী Pulsatilla হোমিওপ্যাথিক ঔষধ খেতে পারেন।

Argentum Nitricum হোমিওপ্যাথিক ঔষধ

চোখের এলার্জির হোমিও ঔষধের নাম Argentum Nitricum এটি অত্যন্ত কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ। Argentum Nitricum রোগী অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করে। শুধু তাই নয় এ রোগী বিভিন্ন খাবারের সাথে লবণ বেশি খেয়ে থাকে। তবে এই রোগের আরো কিছু লক্ষণ রয়েছে যেমন :

  • চোখের এলার্জির বৃদ্ধির সাথে সাথে চোখ ক্লান্ত হয়ে যায়।
  • চোখের এলার্জির কারণে চোখ ব্যথা করে।
  • চোখের অতিরিক্ত এলার্জি কারণে এই রোগী গরম সহ্য করতে পারে না।
  • চোখের এলার্জি রোগী ঠান্ডা পানি এবং বাতাসে থাকতে বেশি পছন্দ করে ইত্যাদি।
এ সকল লক্ষণগুলো থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী Argentum Nitricum হোমিওপ্যাথিক ওষুধটি খাওয়া যেতে পারে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ধারাবাহিকভাবে এই ওষুধটি খেতে হবে। তাহলে চোখের এলার্জি জাতীয় সমস্যা থেকে মুক্তি পেতে সহায়তা করবে।

Sulphur হোমিওপ্যাথিক ঔষধ

যে সকল রোগী বিভিন্ন ধরনের সমস্যার জন্য এন্টিবায়োটিক ঔষধ খেয়ে থাকে। কিন্তু পরবর্তীতে এন্টিবায়োটিক ঔষধ খাওয়ার ফলে এলার্জির পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এবং যে সকল রোগীর মধ্যে ডাস্ট এলার্জি জাতীয় সমস্যা রয়েছে। এ সকল সমস্যার সমাধান হিসেবে Sulphur হোমিওপ্যাথিক ওষুধটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ রোগীর এলার্জি বোঝার কিছু উপায় রয়েছে যথা :

  • অতিরিক্ত চোখ লাল বর্ণ হওয়া।
  • অতিরিক্ত চোখ জ্বালাপোড়া অনুভব।
  • চোখের ভিতরে চুলকানি অনুভব।
  • চোখের সাদা অংশ অতিরিক্ত লাল হয়ে যাওয়া।
  • রোদে বা তাপে চোখের এলার্জি বৃদ্ধি পায়।
  • এই রোগীর মেজাজ একটু খিটখিটে হয়ে থাকে।
  • এই রোগী অন্যের ভালো আশা করে না।
  • এই রোগী অতিরিক্ত অলস প্রকৃতি হয়ে থাকে।
  • এই রোগী পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করে না।
  • এই রোগী গোসল করতে পছন্দ করে না।
  • এ রোগীর চোখের এলার্জি বৃদ্ধির কারণে রাতে চোখের তাপমাত্রা বেড়ে যায়।
  • অতিরিক্ত চোখের এলার্জির কারণে হাতে পায়ের তালু জ্বালাপোড়া শুরু করে ইত্যাদি।
সালফার হোমিওপ্যাথিক ঔষধ
এই যাবতীয় লক্ষণ গুলো যে রোগীর মধ্যে রয়েছে Sulphur হোমিওপ্যাথিক ঔষধ সেবন করার ফলে চোখের এলার্জির সকল সমস্যার সমাধান হয়ে যায়। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই হোমিওপ্যাথিক ওষুধটি সেবন করতে হবে। এখানে ক্লিক করুন

FAQ.


চোখের এলার্জির সবচেয়ে ভালো হোমিওপ্যাথিক ঔষধের নাম কোনটি?

বর্তমানে চোখের এলার্জির জন্য অনেকগুলো হোমিওপ্যাথিক ঔষধ লক্ষ্য করা যায়। তবে এ সকল ঔষধ গুলোর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ হোমিওপ্যাথিক ঔষধ রয়েছে যেমন : Ruta, Apis Mel, Pulsatilla, Argentum Nitricum, Sulphur etc.

লেখকের শেষ মন্তব্য

প্রিয় পাঠক গণ উপযুক্ত আলোচনা থেকে ইতিমধ্যেই চোখের এলার্জির হোমিও ঔষধের নাম জেনে গেছেন। মানব শরীরে এলার্জি খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী উপরের হোমিওপ্যাথিক ঔষধ গুলো সেবন করতে পারেন। আশা করি আজকের পোস্টটা আপনাদের প্রয়োজন অনুযায়ী দিতে পেরেছি। আমাদের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করে দিয়ে সহযোগিতা করবেন। শুধু তাই নয় বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। এবং আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url