দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এমন ১৩টি পদ্ধতি।

সমস্যা এমন একটি শব্দ যা মানব দেহের সাথে অতঃপরভাবে জড়িত।এ সমস্যার মধ্যে রয়েছে দাঁতের ব্যথা।দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এবং কি খেলে দাঁতের ব্যথা কমবে।এই সমস্যা থেকে কিভাবে সমাধান পেতে পারেন।সে সম্পর্কে আমরা আপনাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দিব।দাঁতের যন্ত্রণা যেহেতু অনেক কষ্টের তাই কিভাবে দাঁতের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন।
দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়
সেজন্য মনোযোগ সহকারে আমাদের আর্টিকেলটি পড়বেন।আমরা চেষ্টা করব আপনাদের কাছে সঠিক তথ্যটি পৌঁছে দিতে।নিচে দাঁতের ব্যথা দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

উপস্থাপনা

দাঁতের যন্ত্রণা এমন একটি বিষয় যা ছোট থেকে শুরু করে বড়রা অনেকেই দাঁতের যন্ত্রণায় ভোগেন। দাঁতের যন্ত্রণা থেকে রক্ষা পেতে শুধু পেইন কিলার নয়,ব্যবহার করতে হবে ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন কৌশল।আপনারা অনেকে জানেন,প্রতিদিন অসংখ্য মানুষের এ দাঁতের যন্ত্রণা সহ্য করতে হয়।কিন্তু অনেক চেষ্টা করেও এই যন্ত্র থেকে মুক্তি পাওয়া সম্ভব হয় না।তবে চিন্তা করার কোন কারণ নেই আপনার চাইলে খুব সহজে ঘরে বসে বিভিন্ন কৌশল অবলম্বন করে দাঁতের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন।দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় থেকে আমরা দাঁতের যন্ত্রণা কিভাবে রক্ষা পাবো সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

কি খেলে দাঁতের ব্যথা কমবে

পুদিনা পাতার রস দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে।যেহেতু দাঁতের যন্ত্রণা সহ্য করার মতো না সেজন্য কিছু ঘরোয়া পদ্ধতিতে দাঁতের ব্যথা কমানো সম্ভব।তার মধ্যে রয়েছে পুদিনা পাতার রস।আপনি যদি প্রতিদিন পুদিনা পাতার রস নরম তুলার সাথে ভিজিয়ে দাঁতের মাড়িতে লাগিয়ে রাখেন তাহলে একটু হলেও আরাম পাওয়া সম্ভব।শুধু তাই নয় কুসুম কুসুম গরম পানির সাথে পুদিনা পাতার রস মিক্স করে পান করতে পারলে দাঁতের ব্যথা দূর করা সম্ভব।সাথে আদা,লবঙ্গ ইত্যাদি জাতীয় দ্রব্য দাঁতের ব্যথা দূর করতে সাহায্য করে।এই পদ্ধতি অবলম্বন করে যদি প্রতিদিন ব্যবহার করতে পারেন।তাহলেই এই যন্ত্রণা থেকে একটু হলেও আরাম মিলবে।এভাবেই দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মাধ্যমে দাঁতের ব্যথা দূর করা যায়।

দাঁত ব্যথার ওষুধের নাম কি

Flublast Tablet দাঁতের ব্যথা কমাতে চেষ্টা করে।এই ট্যাবলেট মাথা ব্যথা, আর্থথ্রাইটিস এবং যেকোনো ব্যথা দূর করতে আপ্রাণ চেষ্টা করে।জ্বরের মাধ্যমে শরীরে যে ধরনের ব্যথা সৃষ্টি হয় এ সকল ব্যথা দূর করতে সাহায্য করে।আপনারা আরো জেনে খুশি হবেন যে,ক্যান্সার থেকে ভোগে এমন ধরনের রোগী বা সার্জারি হয়েছে এমন ধরনের রোগী সকল ধরনের ব্যথা থেকে এই ট্যাবলেট খুবই কার্যকরী।এজন্য খুব বেশি দাঁতের যন্ত্রণা হলে এই ট্যাবলেট ব্যবহার করতে পারেন।যাতে করে দাঁতে যন্ত্রণা থেকে রক্ষা পাওয়া যায়।।

দাঁতে যন্ত্রণা হলে কি করবো

দাঁতের যন্ত্রণা হলে আমরা বিভিন্ন পন্থা অবলম্বন করতে পারি।তার মধ্যে লবণ পানি, লবণের সাথে গোলমরিচ মিশিয়ে পেস্ট তৈরি করা।আলুর রস, ফিটকিরি এবং আইসক্রিমফ্রিজের পানি ইত্যাদি জাতীয় দ্রব্য দাঁতের ব্যথা দূর করতে সাহায্য করে।যদি অতিরিক্ত ব্যথা দেখা যায় তাহলে আপনি খুব সহজে ঘরে বসে এই কৌশল গুলো অবলম্বন করতে পারেন।তাহলে দাঁতের যন্ত্রণা হতে রক্ষা পাওয়া সম্ভব।এভাবেই দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মাধ্যমে দাঁতের ব্যথা দূর করা যায়।তাই দাঁতের যন্ত্রণা হলে ওষুধ না খুঁজে এ কৌশলগুলো অবলম্বন করতে পারেন।

লবণ পানির মাধ্যমে কি ব্যাথা কমে

লবণ পানি দাঁতের ব্যথা দূর করার অন্যতম একটি হাতিয়ার।লবন পানি শুধু দাঁতের ব্যথা দূর করতে সাহায্য করে না বরং গোলা সংক্রান্ত সকল ধরনের সমস্যা থেকে দুর্ করার চেষ্টা করে।প্রাথমিকভাবে দাঁতের ব্যাথা শুরু হলে পানির সাথে লবণ মিশিয়ে কুলি করলে ব্যথা থেকে একটু হলেও আরাম মিলবে।আপনি যদি প্রতিদিন খাবারের পর লবণ পানি কুলকুচি করার অভ্যাস করতে পারেন। তাহলে দাঁতের ব্যথা আস্তে আস্তে আরাম মিলবে।কারণ লবনের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক যা ব্যথার সংক্রমণ সকল প্রদাহ কমাতে সাহায্য করে থাকে।লবণের সাথে পানি মিক্স করে কুলকুচি করলে গলা ব্যথা এবং কাশির সংক্রম সকল সংক্রান্ত সমস্যা দূর করতে চেষ্টা করে।এজন্য লবণ পানি দাঁতের ব্যথা কমানোর জন্য বিকল্প নেই।

লবঙ্গ খেলে কি ব্যথা কমে

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় হলো লবঙ্গ খাওয়া।আপনারা অনেকেই লবঙ্গ চিনে থাকবেন এটি বিভিন্ন খাবারের মধ্যে দিয়ে থাকে।কিন্তু এই লবঙ্গ মানব দেহের বিভিন্ন উপকারে কাজ করে থাকে।তার মধ্যে অন্যতম হলো দাঁতের ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।লবঙ্গ মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান।যা আর্থথ্রাইটিস ব্যথার প্রকট কমাতে খুবই সাহায্য করে থাকে।
দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়
নিয়মিত লবঙ্গ খেলে জয়েন্ট পেইন কমানোর সাথে হাটু ও পেশির ব্যথা পিঠে এবং হাড়ের মধ্যে সকল ধরনের ব্যথা দূর করতে লবঙ্গ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।আপনারা নিয়মিত এই লবঙ্গ খাওয়ার মাধ্যমে মানবদেহের এ ধরনের গুরুত্বপূর্ণ সমস্যা থেকে খুব দ্রুত রেহাই পেতে পারেন।তাই লবঙ্গ দাঁতের ব্যথা দূর করার জন্য কার্যকরী উপাদান হিসেবে ব্যবহৃত হয়।

আলু খেলে কি ব্যথা কমে

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় হল আলু।আলুর রস দাঁতের ব্যথা কমাতে খুবই কার্যকরী উপাদান। আমরা দৈনন্দিন জীবনে তরকারি হিসেবে আলু ব্যবহার করে থাকি।দুঃখের বিষয় হল আমরা শুধু আলু খাবারের চাহিদা হিসেবে ব্যবহার করি।কিন্তু আমরা জানি না যে,আলুর রসের মধ্যে প্রদাহ নাশক গুণাবলী উপাদান রয়েছে।আলুর রস খাওয়ার মাধ্যমে শরীরের গাঁটের ব্যথা কিংবা শরীরের যন্ত্রণা এই ধরনের সকল সমস্যা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এখানে ক্লিক করুন

তাই আপনি খুব সহজে ঘরে বসে আলো ব্লেন্ডারের মাধ্যমে ব্লেন্ড করে রস বের করতে পারেন।এই আলুর রস প্রতিদিন নিয়মিত করে পান করলে দাঁতের ব্যথা দূর করতে সাহায্য করে।শুধু তাই নয় আলুর টুকরা দাঁতের মাড়িতে মুখের ভিতরে রেখে দিলে দাঁতের যন্ত্রণা থেকে আস্তে আস্তে আরাম পাওয়া যায়। এভাবেই ঘরোয়া পদ্ধতিতে এই ধরনের জটিল সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

পেঁয়াজ খেলে কি ব্যথা কমবে

পেঁয়াজ দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মধ্যে অন্যতম।পেঁয়াজ সম্পর্কে আপনারা অনেকেই জানেন, পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।যা দাঁতের যন্ত্রণা বা সকল ধরনের জীবনু থেকে দাঁত কে প্রটেক্ট করে থাকে।আবার পেঁয়াজ কাঁচা চিবিয়ে খেতে পারলে দাঁতের ব্যাথা থেকে রক্ষা পাওয়া যায়।যদি চিবিয়ে খেতে ভালো না লাগে তাহলে পেঁয়াজের ছোট টুকরা দাঁতের মাড়িতে লাগিয়ে রাখলে দাঁতের ব্যথা আস্তে আস্তে কমে যাবে।প্রতিদিন ২ থেকে ৩ বার এইভাবে দাঁতের মাড়িতে পেঁয়াজ লাগিয়ে রাখতে পারলে দাঁতের ব্যথা থেকে অনেকটা আরাম পাওয়া যাবে।

রসুন খেলে কি ব্যথা কমবে

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মধ্যে রসুন অত্যন্ত কার্যকরী উপাদান।দাঁতের ব্যথা থেকে মুক্তি পাওয়ার আরো একটি ঘরোয়া পদ্ধতি হলো রসুন খাওয়া। রসুনের উপকারিতা সম্পর্কে জানে না এমন লোক পাওয়া যায় না।রসুনের মধ্যে রয়েছে বহুগুণী যা আপনার স্বাস্থ্য কে ঠিক রাখতে সাহায্য করে। দাঁতের যন্ত্রণা থেকে মুক্তি পেতে রসুনের উপকারিতা অপরিসীম।যদি কারো রসুন খেতে ভালো না লাগে। তাহলে ছোট ছোট টুকরো করে দাঁতের গোড়ালি ব্যথার স্থানে চাপ দিয়ে লাগিয়ে রাখুন।এরপর দাঁতের ব্যথা আস্তে আস্তে কমে যাবে। এভাবে ঘরোয়া পদ্ধতিতে দাঁতের ব্যথা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

পেয়ারাপাতা রস খেলে কি ব্যথা কমে

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মধ্যে পেয়ারা খুবই ভাল পদ্ধতি।দাঁতের ব্যথা দূর করার জন্য পেয়ারা পাতার রস অত্যন্ত কার্যকরী।দাঁতের ব্যথা দূর করার জন্য পেয়ারা পাতার রস হতে পারে আপনার অন্যতম হাতিয়ার।পেয়ারা পাতার রসের মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান।পেয়ারা গাছ মানব সমাজের প্রত্যেকটা বাড়িতে গড়ে ওঠে।তবে পেয়ারা পাতার উপকার সম্পর্কে কিছু সংখ্যক লোক জানেন আবার অনেকে এই সম্পর্কে জানেন না।তাই আপনারা খুব সহজে ঘরে বসে পেয়ারা পাতার রস খেয়ে দাঁতের ব্যথা থেকে রেহাই পেতে পারেন। এবং আপনার চাইলে পেয়ারা পাতা মুখের ভিতরে রাখতে পারেন যাতে করে দাঁতের ব্যথা কমে যায়।

ফিটকিরি লাগালে কি ব্যথা কমে

দাঁতের ব্যথা কমাতে ফিটকিরি খুবই গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে।ফিটকিরি দাঁতের ব্যথা দূর করতে সাহায্য করে।অতিরিক্ত যন্ত্রণা হলে ফিটকিরি দাঁতের গোড়ালিতে ভালোভাবে লাগিয়ে রাখুন। দেখবেন আস্তে আস্তে দাঁতের ব্যথা কমতে শুরু করবে।শুধু তাই নয় দাঁতের যন্ত্রণা বেশি হলে ফ্রিজের ঠান্ডা পানি আইসক্রিম এবং কোমল জাতীয় প্রাণী পান করলে দাঁতের ব্যথা থেকে অনেকটা আরাম পাওয়া যায়।প্রাচীন আমল থেকে এই পদ্ধতি ব্যবহার করে আসছে।আপনারা জানেন যে,প্রাচীনকাল থেকে তেমন কোন ডাক্তার বা ভালো মেডিসিন পাওয়া যেত না।মানুষ তখন ঘরোয়া পদ্ধতিতে এই ফিটকিরির মাধ্যমে দাঁতের যত্ন নিতেন।তাই দাঁতের ব্যাথা দূর করার জন্য ফিটকিরির বিকল্প নেই।এভাবেই দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মাধ্যমে দাঁতের ব্যথা দূর করা যায়।

হলুদ খেলে কি দাঁতের ব্যথা কমে

প্রাচীন আমল থেকে হলুদের ব্যবহার হয়ে আসছে।মানব শরীরের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য হলুদকে ব্যবহার করা হয়ে থাকে।ঠিক তেমনি হলুদ ব্যবহারের মাধ্যমে দাঁতের ব্যথা দূর করা সম্ভব।তাই দাঁতের ব্যথা কমাতে হলুদের ভূমিকা অপরিসীম।অতিরিক্ত দাঁতের যন্ত্রণা হলে কুসুম কুসুম এক কাপ গরম পানি।এবং আধা চামচ হলুদের গুড়া সাথে ২ থেকে ৩ টা লবঙ্গ ও দুটো শুকনো পেয়ারার পাতা একসঙ্গে মিশিয়ে নিয়মিত কুলকুচি করলে দাঁতের মাড়ির ক্ষয় এবং দাঁতের যন্ত্রণা থেকে অনেকটা আরাম পাওয়া যায়।এভাবেই ঘরোয়া পদ্ধতিতে হলুদের মাধ্যমে দাঁতের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ঠান্ডা পানি খেলে কি দাঁতের ব্যথা কমে

ঠান্ডা পানি খেলে দাঁতের ব্যথা ক্রমাগত বাড়তে পারে।ঠান্ডা পানি দাঁতের শিরশিরানী অনুভব হতে পারে। এবং দাঁতের সমস্যাও হতে পারে।অতিরিক্ত ঠান্ডা পানি পান করলে দাঁতের মাড়ির নানা সংক্রমণ দেখা দেয়।এজন্য দাঁতের যন্ত্রণা থেকে আরাম পেতে কুসুম কুসুম গরম পানি ব্যবহার করতে হবে।অনেক সময় গরম পানি ব্যবহারের ফলে দাঁতের মাড়িতে যন্ত্রণা হতে পারে কিন্তু পরে আস্তে আস্তে ব্যথা অনেকটা কমে যাবে।
ঠান্ডা পানি খেলে কি দাঁতের ব্যথা কমে
তাই ঠান্ডা পানি খেলে কখনোই সঠিকভাবে দাঁতের ব্যথা দূর করা সম্ভব না।এজন্য দাঁতের ব্যথা দূর করতে হলে ঠান্ডা পানি এড়িয়ে চলতে হবে।এভাবেই দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এর মাধ্যমে দাঁতের ব্যথা দূর করা যায়।

ঘরে বসে দাঁতের গহ্বর দূর করার উপায়

ঘরে বসে দাঁতের গহবর দূর করার উপায় হলো ফলক অবসরের জন্য প্রতিদিন দাঁত পরিষ্কার করার জন্য চেষ্টা করা।প্রতিদিন আমরা তিন বেলা খাবার খাই যাতে করে কয়েক ঘন্টা পরপর প্লেক তৈরি হতে পারে বলে মনে হয়।এজন্য আমাদের প্রতিদিন অন্তত দুইবার করে ব্রাশ করা উচিত।যাতে করে দাঁতের গহবর প্রতিরোধে কার্যকর হিসেবে গণ্য হয়।নিয়মিত ক্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করতে পারেন।যাতে করে দাঁতের গহবর দূর করা যায়।এভাবেই ঘরে বসে খুব সহজে দাঁতের গহবর দূর করা সম্ভব।

শেষ মন্তব্য

প্রিয় পাঠকগণ উপযুক্ত আলোচনা থেকে এটা প্রমাণিত হলো যে,দাঁতের ব্যথা যেমন যন্ত্রণাদায়ক ঠিক তেমনি এর চিকিৎসা করা অনেক কষ্টদায়ক।দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে উপরের যতগুলো কৌশল নিয়ে আলোচনা করেছি।আপনারা চাইলে ঘরে বসে সকল ধরনের কৌশল অবলম্বন করতে পারেন।যাতে করে দাঁতের ব্যথার যন্ত্রণা থেকে একটু হলেও আরাম পান।আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে দাঁতের যন্ত্রণা থেকে কিভাবে রেহাই পাবেন সে সম্পর্কে আলোচনা করেছি।এবং আমাদের আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই আপনার প্রিয় মানুষের সাথে শেয়ার করবেন এবং তাদের কাছে তথ্যগুলো পৌঁছে দিবেন ধন্যবাদ সবাইকে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url