ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ-চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুন।

ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ কোনগুলো এবং ব্রণের ধরন কি এ বিষয়গুলোর সঠিক তথ্য খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরাই আপনাদেরকে ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ব্রণের ধরন ইত্যাদি বিষয় গুলো আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব।
ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ
প্রিয় পাঠক গন ব্রণ নারী ও পুরুষের উভয়ের একটি মারাত্মক সমস্যা। শুধু তাই নয় ব্রণের কারণে নারী ও পুরুষের মুখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। কিন্তু ব্রণের ধরন বুঝবেন কিভাবে এবং এর সঠিক হোমিওপ্যাথিক ঔষধ কোনগুলো এ বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

উপস্থাপনা

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে কে না চায় কিন্তু ব্রণের কারণে নারী ও পুরুষের মুখের লাবণ্য নষ্ট হয়ে যায়। বিশেষ করে বয়:সন্ধিকাল থেকে নারী ও পুরুষের মধ্যে ব্রণের সমস্যা লক্ষ্য করা যায়। তবে কিছু কিছু সময় নিজেদের ত্বকের অযত্নের কারণে মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু ব্রণ হওয়ার পরে বেশিরভাগ নারী ও পুরুষ নিজেরাই ব্রণের জন্য বিভিন্ন ধরনের মেডিসিন খেয়ে থাকে। যার ফলে ব্রণ ভালো হওয়ার পরিবর্তে বিপরীত সমস্যা হয়ে দাঁড়ায়। এখানে ক্লিক করুন

কিছু কিছু ব্রণ রয়েছে যেগুলো মেডিসিন খাওয়ার ফলে সেরে যায় আবার পরবর্তীতে সেই ব্রণগুলো আবার দেখা যায়। তাই আজকে আমরা ব্রণের হোমিওপ্যাথি চিকিৎসা ঔষধ সম্পর্কে আলোচনা করব। এর কারণ হল প্রাচীনকাল থেকেই হোমিওপ্যাথিক ঔষধ গুলো বিভিন্ন সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাই নিচে ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ সম্পর্কে আলোচনা করা হল।

ব্রণের ধরন কি

ব্রণ নারী ও পুরুষের জন্য অত্যন্ত জটিল সমস্যা। ব্রণের ধরন কি এ বিষয়গুলোকে বুঝতে না পেরে অনেকে মারাত্মক সমস্যায় পড়ে যায়। তাই আজকে আমরা ব্রণের ধরন কি এ বিষয়গুলো নিয়ে কথা বলব। ব্রণের একাধিক ধরণ থাকতে পারে কিন্তু প্রাথমিক পর্যায়ে ব্রণ মুখের ত্বকে সাদা দানার মত অথবা বিচির মত দানা লক্ষ্য করা যায়। শুধু তাই নয় এই সাদা দানা গুলো সমস্ত মুখে দেখা যায় এবং দানার ভিতরে পুঁজের মতো উপাদান দেখা যায় এ ধরনের ব্রণকে বিজ্ঞানী ভাষায় সিস্টিক অ্যাকনি বা ব্রণ বলা হয়।

ব্রণ হওয়ার কারণ কি এ বিষয়টা সঠিকভাবে এখনো কেউ বলতে পারে না। তবে চিকিৎসা বিজ্ঞানীরা বলেন অ্যান্ড্রোজেন হরমোন বেড়ে যাওয়ার কারণে ছেলে ও মেয়েদের মুখে ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক কথায় অ্যান্ড্রোজেন হরমোন বেড়ে যাওয়ার ফলে ত্বকের লোম বন্ধ হয়ে যায় যার ফলে ত্বকে সাদা দানার মত উপাদান বের হয় যাকে এক কথায় অ্যাকনি বা ব্রণ বলা হয়। তবে ২৫ বছরের উপরে যাদের মুখে ব্রণ হয় বেশিরভাগ সময় বিভিন্ন ধরনের খাবার খাওয়ার ফলে হয়ে থাকে যেমন : চর্বি জাতীয় খাবার, ফাস্টফুড জাতীয় খাবার এবং চিনি। এ সকল খাবারের ফলে মুখে ব্রণ হতে পারে।

ক্যালকেরিয়া পিক্রেটা হোমিওপ্যাথিক ঔষধ

ক্যালকেরিয়া পিক্রেটা হোমিওপ্যাথিক ঔষধ মুখের ব্রণ দূর করার জন্য অত্যন্ত কার্যকরী। যে সকল ছেলে ও মেয়েদের ১১ থেকে ২০ বছর বয়সে মুখের ব্রণ সৃষ্টি হয়। তাদের জন্য এই হোমিওপ্যাথিক ঔষধটি মুখের ব্রণ দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করতে পারেন।

কেলি ব্রম হোমিওপ্যাথিক ঔষধ

ব্রণের বিভিন্ন ধরনের লক্ষণ রয়েছে কিছু কিছু ছেলে ও মেয়েদের মুখের বাহিরে যেমন: পিঠে, ঘাড়ে, শরীরে বিভিন্ন স্থানে ব্রণ দেখা যায় তাদের জন্য কেলি ব্রম হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করলে খুব ভালো কাজ করে। এ সকল ব্রণের ভিতরে ভাতের বিচির মত দানা লক্ষ্য করা যায়। এর কারণ হতে পারে মাস্টার-বেসন তবে এই ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ টি খুব কার্যকরী।

সালফার আয়োড হোমিওপ্যাথিক ঔষধ

সালফার আয়োড হোমিওপ্যাথিক ঔষধ তরুণদের মুখের ব্রণের জন্য অত্যন্ত কার্যকরী। বয়সন্ধিকালে যে সকল ছেলে-মেয়েদের মুখে ব্রণ সৃষ্টি হয় ও ব্রণের মধ্যে পুঁজ হয় এবং প্রচন্ড ব্যথা হয় এ সকল ব্রণের জন্য এই হোমিওপ্যাথিক ঔষধটি খুব ভালো কাজ করে। আপনি চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই হোমিওপ্যাথিক ঔষধটি ব্যবহার করতে পারেন।

বোভিষ্টা হোমিওপ্যাথিক ঔষধ

ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ বিভিন্ন ধরনের হয়ে থাকে তার মধ্যে বোভিষ্টা হোমিওপ্যাথিক ঔষধ অত্যন্ত কার্যকরী। যে সকল ছেলেমেয়েরা বিভিন্ন ধরনের কসমেটিক্স ব্যবহার করার ফলে মুখে ব্রণ সৃষ্টি হয়। 
সোরিনাম হোমিওপ্যাথিক ঔষধ সম্পর্কে জানতে ক্লিক করুন
তাদের জন্য এই হোমিওপ্যাথিক ওষুধটি খুবই ভালো কাজ করবে। যেহেতু ব্রণ একটি মারাত্মক সমস্যা তাই আপনি চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ১ মাসে দিনে ২ বার করে এই ঔষধটি সেবন করতে পারেন।

ক্যালকেরিয়া সালফ হোমিওপ্যাথিক ঔষধ

বয়ঃসন্ধিকালে ছেলে মেয়েদের মুখে বিভিন্ন সময় ব্রণ লক্ষ্য করা যায়। যে সকল ব্রণের মধ্যে পুঁজ ও রক্ত সংযুক্ত রয়েছে সেই সকল ব্রণের জন্য ক্যালকেরিয়া সালফ হোমিওপ্যাথিক ঔষধ ১০ গুন ভালো কাজ করে থাকে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এ ধরনের হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করতে হবে।

ক্যালকেরিয়া ফস হোমিওপ্যাথিক ঔষধ

প্রাচীন কাল থেকেই ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধটি মানুষ সেবন করে আসছে। ঠিক তেমনি বর্তমানেও বয়:সন্ধিকালের মেয়েদের ব্রণের জন্য ক্যালকেরিয়া ফস হোমিওপ্যাথিক ঔষধটি খুব ভালো কাজ করে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই হোমিওপ্যাথিক ওষুধটি শুধুমাত্র মেয়েদের জন্য ভাল কাজ করে। আপনি চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই হোমিওপ্যাথিক ওষুধটি সেবন করতে পারেন।

স্যাঙ্গুইনেরিয়া হোমিওপ্যাথিক ঔষধ

বয়ঃসন্ধিকালে বিভিন্ন ধরনের সমস্যার কারণে মেয়েদের মুখে ব্রণ সৃষ্টি হতে পারে যেমন : যে সকল মেয়েদের অল্প পরিমান ঋতু স্রাব এবং রক্ত সঞ্চালন ঘটে যার ফলে মেয়েদের মুখে ব্রণ সৃষ্টি হয়। সে সকল মেয়েদের জন্য স্যাঙ্গুইনেরিয়া হোমিওপ্যাথিক ওষুধটি কার্যকরী ভূমিকা পালন করে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করতে হবে।

এসিড ফস হোমিওপ্যাথিক ঔষধ

ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ খুবই কার্যকরী কিন্তু এই হোমিওপ্যাথিক ওষুধটি সেবন করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যে সকল ছেলেরা অতিরিক্ত হস্তমৈথুন করার কারণে মুখে ব্রণ সৃষ্টি হয়। সেই সকল ব্রণ দূর করার জন্য এসিড ফস হোমিওপ্যাথিক ঔষধটি অত্যান্ত কার্যকরী ভূমিকা পালন করে। যাদের এই ধরনের বদ অভ্যাস রয়েছে তাদের জন্য এই ঔষধ খুব ভালো কাজ করে।

ক্যালকেরিয়া কার্ব হোমিওপ্যাথিক ঔষধ

যে সকল ছেলে মেয়েরা শীতকালে ত্বকের অযত্ন করে এবং শারীরিক যৌন উত্তেজনা দমিয়ে রাখে
তাদের মুখে ব্রণ হওয়া সম্ভবনা বেশি থাকে। তবে চিন্তা করার কারণ নেই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্যালকেরিয়া কার্ব হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করতে পারেন। তবে এই ওষুধটি ছেলে মেয়েদের মুখের ব্রণের জন্য খুবই ভালো কাজ করে। আপনি চাইলে ব্রণের জন্য এই হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করতে পারেন।

থুজা অক্সিডেন্টালিস হোমিওপ্যাথিক ঔষধ

যে সকল ছেলে মেয়েদের মুখে ব্রণের ভিতর চালের মতো দানা লক্ষ্য করা যায় তাদের ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ টি সেবন করতে হবে। কারণ চালের মতো দানা ব্রণ ত্বকের ব্যাথা সৃষ্টি করে। আপনি চাইলে এই ব্রণের জন্য থুজা অক্সিডেন্টালিস হোমিওপ্যাথিক ঔষধ টি সেবন করতে পারেন কারণ এটি অত্যান্ত কার্যকারী ঔষধ।

সোরিনাম হোমিওপ্যাথিক ঔষধ

যে সকল ছেলে-মেয়েদের চিনি যুক্ত খাবার, কফি এবং মাংস জাতীয় খাবার খাওয়ার ফলে মুখের ব্রণ অতিরিক্ত বেড়ে যায়। সেই সকল ব্রণের জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সোরিনাম হোমিওপ্যাথিক ঔষধ টি সেবন করতে হবে। 
সোরিনাম হোমিওপ্যাথিক ঔষধ
এর কারণ হলো এই হোমিওপ্যাথিক ঔষধটির কার্যক্ষমতা অনেক বেশি যা মুখের ব্রণ সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বার্বেরিস একুই হোমিওপ্যাথিক ঔষধ

যে সকল ছেলে-মেয়েদের মুখের ব্রণের কারণে ত্বকে কালো দাগ সৃষ্টি হয়। সেই সকল কালো দাগ দূর করার জন্য বার্বেরিস একুই হোমিওপ্যাথিক ঔষধ টি অলিভ অয়েল তেলের সাথে মিশিয়ে ত্বকের কালো দাগে ভালোভাবে মালিশ করলে ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। তবে অবশ্যই হোমিওপ্যাথিক ঔষধটি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

লেখক এর শেষ মন্তব্য

প্রিয় পাঠকগণ উপযুক্ত আলোচনা থেকে আপনারা ইতিমধ্যেই ব্রণের হোমিওপ্যাথিক চিকিৎসা ঔষধ টির নামগুলো জেনে গেছেন। যে সকল ছেলে মেয়েদের বিভিন্ন সমস্যার কারণে মুখে ব্রণ সৃষ্টি হয়। তারা চাইলে এ সকল হোমিওপ্যাথিক ঔষধ গুলো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবা করতে পারে। তাই যারা ব্রণের সমস্যায় ভুগছেন আমরা চেষ্টা করেছি আপনাদের সমস্যার সমাধানের জন্য আপনাদের প্রয়োজনীয় তথ্য আপনাদের কাছে পৌঁছে দিতে। আশা করি আজকের পোস্টটা আপনাদের চাহিদা অনুযায়ী তথ্যবহুল। আমরা সব সময় চেষ্টা করি আপনাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দিতে। এজন্য আমাদের পোস্টগুলো যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই লাইক, কমেন্ট, শেয়ার করে দিয়ে সহযোগিতা করবেন। যেহেতু এত কষ্ট করে আমাদের আর্টিকেলটি পড়েছেন সেজন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url