ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নিন।

ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার এবং অল্প বয়সে চুল পড়ার কারণ কি এই বিষয়গুলো ছেলেদের মধ্যে বিভিন্ন ধরনের প্রশ্ন ও চিন্তা কাজ করে। শুধু তাই নয় ছেলেরা বুঝতেই পারে না যে, তাদের কি জন্যে মাথার চুল পড়ে যায়। তবে আজকের পর থেকে চিন্তা করার কারণ নেই। আমরা আপনাদেরকে চুল পড়ার কারণ সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য আপনাদের সামনে তুলে ধরব।
ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার
প্রিয় পাঠক গন বর্তমান পুরো বিশ্বে অধিকাংশ মানুষের মাথার চুল কেন পড়ে যায়। বেশিরভাগ মানুষই জানেন না তবে যারা এ বিষয়গুলো জানতে চান আজকের পোস্টটা তাদের জন্যই। চুল পড়ার কারণ কি কি এবং এর প্রতিকার কি এ বিষয়গুলো সম্পূর্ণ জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

উপস্থাপনা

ছেলে হোক বা মেয়ে হোক অধিকাংশ মানুষেরই চুল পড়া সমস্যা রয়েছে। বর্তমানে চুল পড়ার সমস্যা একটা কমন রোগ হয়ে গেছে। আমেরিকা একটি গবেষণায় দেখা গেছে যে শুধুমাত্র ৮০ মিলিয়নের উপর ছেলে এবং মেয়েদের তাদের বংশগত কারণে মাথা থেকে চুল পড়ে যায়। শুধু আমেরিকা নয় বর্তমানে পৃথিবীতে এ ধরনের সমস্যা বেশি লক্ষ্য করা যায়। যার ফলে অধিকাংশ ছেলেরা হতাশগ্রস্ত এবং চিন্তিত। এটি হওয়ার প্রধান কারণ হলো চুল পুরুষের মুখের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে। তবে চুল পড়ার প্রধান প্রধান কারণ কি এবং এটি কিভাবে প্রতিকার করা যায়। এই সকল বিষয়গুলো জানতে হলে নিচে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন।

অল্প বয়সে চুল পড়ার কারণ কি

ছেলেদের অল্প বয়সে চুল পড়ার কারণ কি এ ধরনের প্রশ্ন অনেকেই আমাদের করে থাকে। তাই এর সঠিক তথ্য আজকে আমরা আপনাদের সামনে চুল পড়ার আসল কারণ তুলে ধরব। তাই সময় নষ্ট না করে আর্টিকেলটি পড়তে থাকুন। বিভিন্ন ধরনের বিশেষজ্ঞরা বিভিন্ন ধরনের তথ্য বের করেছেন যেমন:

  • অতিরিক্ত দুশ্চিন্তা করা।
  • মানসিক অশান্তিতে ভোগা।
  • অতিরিক্ত বিষন্নতা মনোভাব।
  • শরীরে পর্যাপ্ত পরিমাণে অপুষ্টি।
  • ঘন ঘন জ্বর হওয়া।
  • লিভার জনিত সমস্যা।
  • কিডনির অসুস্থতা।
  • অতিরিক্ত রক্তস্বল্পতা ইত্যাদি।
এই সকল সমস্যার জন্য ছেলেদের অল্প বয়সে চুল পড়ে যায়। এ সকল লক্ষণ দেখে আপনাদের চুল পড়ার কারণ বুঝতে পারবেন।

হঠাৎ করে অতিরিক্ত চুল পড়ার কারণ

হঠাৎ করে অতিরিক্ত চুল পড়ার কারণ হল ছেলেদের অসচেতনতা। কি বিষয়টা বুঝতে পারলেন না তো চলুন জেনে নেওয়া যাক হঠাৎ করে চুল পড়ার কারণ যথা :

  • ছেলেরা বিভিন্ন সময় বাসায় অথবা সেলুনের দোকানে হেয়ার স্টাইল করার জন্য চুলে হিট দিয়ে থাকে যার ফলে পরবর্তীতে হঠাৎ করে চুল পড়া সম্ভবনা থাকে।
  • ছেলেরা বিভিন্ন সময় চুল কালার করতে গিয়ে বিভিন্ন ধরনের কেমিক্যাল জাতীয় উপাদান চুলে ব্যবহার করে থাকে যা পরবর্তীতে হঠাৎ করে চুল পড়ার কারণ হতে পারে।
  • ছেলেদের চুল পড়ার সময় সঠিক পন্ন ব্যবহার না করার কারণে পরবর্তীতে হঠাৎ করে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • কিছু ছেলে আছে যাদের চুল বড় কিন্তু বেশিরভাগ সময় টাইট করে চুল বেঁধে রাখে। শুধু তাই নয় এটি মেয়েদের ক্ষেত্রে বেশি লক্ষ্য করা যায় যা পরবর্তীতে হঠাৎ করে চুল পড়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মির কারণে চুল পড়ার সম্ভাবনা থাকে। এই সূর্য রশ্মী চুল দুর্বল এবং শুল্ক করে ফেলে।
  • চুলের রেস্টিং ফেজের কারণে ছেলেদের চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
এই সকল কারণে ছেলেদের মাথার চুল হঠাৎ করে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে বেশিরভাগ সময় অসচেতনতার কারণে মাথার চুল পড়ে যায়। এখানে ক্লিক করুন

ছেলেদের চুল পড়ার কারণ কি জেনে রাখুন

প্রিয় পাঠকগণ আপনারা ইতিমধ্যেই চুল পড়ার কিছু কারণ জেনে গেছেন। এখন আপনাদের সামনে ছেলেদের চুল পড়ার মেইন কারণ গুলো উল্লেখ করবো তাই সময় নষ্ট না করে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। ছেলেদের চুল পড়ার কারণ কি নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো।

হরমোন জনিত সমস্যা

ছেলেদের চুল পড়ার প্রধান কারণ হলো হরমোন জনিত সমস্যা। এ সকল হরমোন গুলোর মধ্যে রয়েছে এন্ড্রোজেন, ডি এইচ টি, টেস্টোস্টেরন হরমোন। এই হরমোন বিশেষ করে চুলের উপর বেশি কাজ করে। তবে সব ছেলেদের এই হরমোনের কারণে চুল পরে না, যে সকল ছেলেদের এ সকল হরমোন গুলো বেশি প্রভাব বিস্তার করে শুধুমাত্র তাদের চুল পড়ার সম্ভাবনা থাকে। তবে অধিকাংশ ছেলেদের 18 থেকে 20 বছরের পর থেকে চুল পড়ার সম্ভবনা থাকে। এবং প্রাথমিকভাবে কপাল থেকে শুরু করে পিছনে দিক থেকে আস্তে আস্তে চুল পড়া শুরু করে।

জেনেটিক্যাল জনিত সমস্যা

ছেলেদের চুল পড়ার কারণ হলো জেনেটিক্যাল জনিত সমস্যা। এ সকল সমস্যাগুলো বিশেষ করে বংশগত ভাবে শুরু হয়ে থাকে। বিশেষ করে পূর্বপুরুষের এই সমস্যাগুলো থাকলে পরবর্তী জেনারেশনের এই সমস্যাগুলো বেশি লক্ষ্য করা যায়। 
ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নিন
এই সমস্যাগুলো থাকলে বুঝতে পারবেন জেনেটিক্যাল সমস্যার কারণে চুল পড়া শুরু করেছে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো এ সমস্যা দু এক জনের বংশগত ভাবে নাও হতে পারে।

মানসিক চাপ জনিত সমস্যা

মানসিক চাপ সমস্যা ছেলেদের চুল পড়ার কারণ বিশেষ করে ছেলেরা দুশ্চিন্তার কারণে এই সমস্যাটি সৃষ্টি হয়। তবে মানসিক চাপ যদি অল্প পরিমাণ হয় তাহলে চুল পড়ার সম্ভাবনা অল্প থাকে। কিন্তু মানসিক চাপ যদি দীর্ঘদিন হয়ে থাকে তাহলে চুল পড়ার সম্ভবনা বেশি থাকে। তবে ছেলেরা যদি মানসিক চাপ থেকে বের হয়ে আসতে পারে তাহলে কিছুটা হলো এই সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব। তবে মানসিক চাপের কারণে ছেলেদের ১০০ থেকে ১৫০টি চুল পড়ার সম্ভাবনা থাকে।

নেশা জনিত সমস্যা

ছেলেদের চুল পড়ার কারণ হলো নেশা জনিত সমস্যা। যে সকল ছেলেরা মাদকাসক্তি প্রতি আসক্ত যেমন অ্যালকোহল ড্রাগস এই সকল ছেলেদের চুল পড়া সম্ভাবনা বেশি থাকে। এর কারণ হলো অতিরিক্ত নেশা করার ফলে হরমোনের সমস্যা সৃষ্টি হয় যার ফলে পরবর্তীতে চুল পড়া সম্ভবনা সৃষ্টি হয়।

খুশকি জনিত সমস্যা

ছেলেদের চুল পড়ার কারণ হল খুশকি জনিত সমস্যা এটি ছেলেদের গুরুত্বপূর্ণ সমস্যা। খুশকি জনিত সমস্যার কারণে ছেলেদের চুল পড়ার কারণ বেশি। বিশেষ করে মাথায় যদি চর্মরোগ অথবা এলার্জি জাতীয় সমস্যা থাকে তাহলে খুব তাড়াতাড়ি চুল পড়া আরম্ভ করে। বিশেষ করে শীতকালে খুশকি জনিত সমস্যা বেশি দেখা যায় যার ফলে চুল পড়ার সম্ভাবনা বেশি থাকে।

স্বাস্থ্য জনিত সমস্যা

স্বাস্থ্য জনিত সমস্যা ছেলেদের চুল পড়ার প্রধান কারণ। যে সকল ছেলেদের স্বাস্থ্যগত সমস্যা রয়েছে যেমন ভিটামিন এবং মিনারেলের অভাব। এ সকল সমস্যার কারণে খুব দ্রুত ছেলেদের চুল পড়া আক্রান্ত শুরু হয়। তবে সব ছেলেদের স্বাস্থ্যগত সমস্যার কারণে চুল নাও পড়তে পারে।

কি ধরনের খাবার খেলে চুল পড়া প্রতিকার করা যায়

চুল পড়া ছেলেদের জন্য অত্যন্ত মারাত্মক একটু সমস্যা তাই কি ধরনের খাবার খেলে চুল পড়া প্রতিকার করা যায়। এ সকল বিষয়গুলো জানা অত্যন্ত জরুরী এর কারণ হলো মানব শরীরে খাবারের পুষ্টি গুণের অভাবের কারণে বেশিরভাগ সময় চুল পড়া সম্ভাবনা থাকে। তাই কি ধরনের খাবার খেলে চুল পড়ার হাত থেকে কিছুটা হলেও রেহাই পাওয়া যাবে এ সম্পর্কে নিচে আলোচনা করা হলো এবং সে সকল খাবার সম্পর্কে উল্লেখ করা হলো :

  • মাছ জাতীয় খাবার।
  • বাদাম জাতীয় খাবার।
  • পালং শাক জাতীয় সবজি।
  • কমলা জাতীয় ফল।
  • দই জাতীয় খাবার।
  • সবুজ এবং লালশাক জাতীয় সবজি।
  • গাজর জাতীয় সবজি ইত্যাদি।
উপরের এই সকল খাবারগুলো খাওয়ার ফলে শারীরিক পুষ্টিগুণ বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে চুল পড়া জাতীয় সমস্যা আস্তে আস্তে সমাধান হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ছেলেদের চুল পড়ার প্রতিকার

সমস্যা মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ প্রত্যেকটা মানুষেরই অল্প অথবা বেশি সবারই সমস্যা রয়েছে। ঠিক তেমনি ছেলেদের একটি মারাত্মক সমস্যা হলো চুল পড়ার সমস্যা। তবে বেশিরভাগ সময় ছেলেদের নিজেদের কারণে চুল পড়া সম্ভবনা বেশি থাকে। 
ছেলেদের চুল পড়ার প্রতিকার
তাই যেখানে সমস্যা রয়েছে সেখানে কিছু প্রতিকারও রয়েছে। তাই ছেলেদের চুল পড়ার প্রতিকারের বিষয়গুলো উল্লেখ করা হলো যেমন :

  • ভিটামিন সমৃদ্ধ খাবার : ছেলেদের চুল পড়া প্রতিকার করতে হলে ভিটামিন সমৃদ্ধ খাবারগুলো খেতে হবে। ভিটামিন খাবার খেলে শরীরের পুষ্টি গুণের সাথে চুলের পুষ্টিগুন বৃদ্ধি করতে সাহায্য করে। এর কারণ হলো যে সকল খাবারের মধ্যে ভিটামিন বি রয়েছে সেগুলো খাওয়ার ফলে চুলের আদ্রতা নষ্ট হওয়া থেকে রক্ষা করে।
  • আমিষ জাতীয় খাবার : চুল পড়া প্রতিকার করতে হলে আমিষ জাতীয় খাবার খেতে হবে যেমন : ডিম, মাছ, মাংস ইত্যাদি। এই সকল খাবারের মধ্যে প্রচুর পরিমাণ আমিষ রয়েছে যা খাওয়ার ফলে চুলের আদ্রতা ধরে রাখে।
  • তেল জাতীয় উপাদান : যে সকল ছেলেদের চুল পড়ার সমস্যা রয়েছে। আপনারা চাইলে তেল জাতীয় উপাদান ব্যবহার করতে পারেন যেমন : বাদাম জাতীয় তেল এবং তিলের তেল এই সকল উপাদান গুলো মাথায় ভালোভাবে মাসাজ করতে পারেন। যাতে করে চুল পড়ার প্রতিকার করা যায়।
  • সিগারেট ও অ্যালকোহল : চুল পড়ার প্রতিকার করতে হলে সিগারেট ও অ্যালকোহল জাতীয় উপাদান খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ এই সকল উপাদানগুলো রক্তের সঞ্চালন করতে বাধা সৃষ্টি করে। যার ফলে চুল পড়া সম্ভবনা থাকে। তাই এগুলো থেকে এড়িয়ে চলাই ভালো।
  • দুশ্চিন্তা না করা : ছেলেদের চুল পড়ার প্রতিকার করতে হলে দুশ্চিন্তা না করা। কারণ বেশিরভাগ সময় দুশ্চিন্তার কারণে ছেলেদের চুল পড়ার সম্ভব থাকে তাই দুশ্চিন্তা না করাই সর্বোত্তম।
  • পর্যাপ্ত পরিমাণ পানি পান করা : পর্যাপ্ত পরিমাণ পানি পান করার কারণে ছেলেদের চুল পড়ার প্রতিকার করা যেতে পারে। এর কারণ চুলের সুস্থতা রাখতে প্রতিদিন ৬ থেকে ৭ লিটার পানি পান করা উচিত।
  • মাথার চুল পরিষ্কার রাখা : ছেলেদের চুল পড়ার প্রতিকার করতে হলে মাথার চুল পরিষ্কার রাখা অত্যন্ত জরুরী। এর কারণ বেশিরভাগ সময় চুলের অযত্নের কারণে চুল পড়ার সম্ভবনা থাকে।

অতিরিক্ত চুল পড়ার সমাধান

ঘরোয়া পদ্ধতিতে ছেলেদের অতিরিক্ত চুল পড়ার সমাধান হতে পারে অন্যতম। আপনারা চাইলে বাসায় নারিকেল তেল ব্যবহার করতে পারেন। নারিকেল তেল অথবা নারিকেলের গুড়া দুধ চুল পড়া বন্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয় এ সকল উপাদানের ভিতরে কোন রাসায়নিক উপাদান নেই। যার ফলে চুল খুব দ্রুত লম্বা এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। আপনি চাইলে নারিকেলের গুড়া দুধ ঘরোয়া পদ্ধতিতে চুলে ব্যবহার করতে পারেন

লেখক এর শেষ কথা

প্রিয় পাঠক গন উপযুক্ত আলোচনা থেকে আপনারা ইতিমধ্যে ছেলেদের চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে গেছেন। উপরের বিষয়গুলো থেকে চুল পড়ার কারণগুলো বুঝতে পেরেছেন এবং চুলের প্রতিকার করতে কি কি খাবার এবং কি কি পদ্ধতি অবলম্বন করা যাবে সবা ই বুঝতে পেরেছেন। এ সকল সমস্যাগুলো প্রতিকার করতে হলে উপরের পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন। আশা করি আজকের পোস্টটা আপনাদের চাহিদা অনুযায়ী তথ্যবহুল। আমরা সবসময় চেষ্টা করি আপনাদের প্রয়োজন অনুযায়ী আর্টিকেল তৈরি করতে। আমাদের পোস্টগুলো যদি ভালো লেগে থাকে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করতে সহযোগিতা করবেন। শুধু তাই নয় যেহেতু এত কষ্ট করে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন সেক্ষেত্রে আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url