এলার্জির হোমিও ঔষধের নাম গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

এলার্জির হোমিও ঔষধের নাম কি? এলার্জির লক্ষণ কি কি? এ সকল বিষয় নিয়ে অধিকাংশ মানুষই চিন্তিত হয়ে পড়ে। কিন্তু আজকের পর থেকে চিন্তা করার কারণ নেই। আমরা আপনাদেরকে এলার্জির কিছু হোমিও ঔষধের নাম বলে দিব। কারণ হলো এলার্জি জাতীয় সমস্যা মানব শরীরের খুবই বিরক্ত কর একটি সমস্যা। এ বিষয়গুলো জানতে হলে সবাইকে আমাদের সঙ্গে থাকতে হবে।
এলার্জির হোমিও ঔষধের নাম
প্রিয় পাঠক গন আপনি কি এলার্জি জাতীয় সমস্যা ভুগছেন তাহলে আজকে পোস্টটা আপনার জন্য। আজকে আমরা গুরুত্বপূর্ণ হোমিও ঔষধের নাম আপনাদের সামনে তুলে ধরব। এ সকল ঔষধের নাম জানার পরে আশা করি আপনাদের এলার্জি সমস্যা অনেকটা সমাধান হয়ে যাবে। এ সকল তথ্য পেতে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

ভূমিকা

বর্তমান অধিকাংশ মানুষই এলার্জি জাতীয় সমস্যা ভুগে থাকেন। কিন্তু এর সঠিক চিকিৎসা না পাওয়ার কারণে এলার্জি জাতীয় সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন না। এজন্যই আজকে আমরা আপনাদের এলার্জি জাতীয় সমস্যা সমাধানের জন্য কিছু হোমিও ঔষধের নাম সম্পর্কে ধারনা দিব। তবে এলার্জি জাতীয় সমস্যা দূর করতে হোমিও ঔষধ খুবই কার্যকরী। কিন্তু এর জন্য অবশ্যই আপনাকে নিয়মিত ঔষধ সেবন করতে হবে। অনেক গবেষণা দেখা গেছে যে, হোমিও ঔষধ একটি প্রাকৃতিক ও নির্ভরযোগ্য একটি চিকিৎসা। তাই বেশিরভাগ মানুষই এলার্জি জাতীয় সমস্যার জন্য হোমিও চিকিৎসা সেবা নিয়ে থাকে। তো চলুন সময় নষ্ট না করে এলার্জি সমস্যার সমাধানের জন্য এলার্জির হোমিও ঔষধের নাম গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

এলার্জির লক্ষণ কি কি?

মানব শরীরের মধ্যে বিভিন্ন ধরনের রোগ এবং সমস্যা দেখা যায়। এ সকল সমস্যার মধ্যে এলার্জি জাতীয় সমস্যা অন্যতম। তবে এলার্জি লক্ষণগুলো অধিকাংশ মানুষই বুঝতে পারে না। কিন্তু কিছু মানুষের এলার্জি শরীরে দেখা যায় আবার কিছু এলার্জি রয়েছে যেগুলো দেখা যায় না। নিচে এলার্জির লক্ষণ গুলো তালিকাভুক্ত করা হলো:

  • সর্দি বা নাক দিয়ে জল পড়া
  • ঘন ঘন হাচি দেওয়া
  • চোখ দিয়ে পানি পড়া
  • নাকের ভেতরে চুলকানি
  • চোখ লাল বর্ণ হয়ে যাওয়া
  • হাতুর তালুর মধ্যে চুলকানির অনুভব
  • চোখ লাল বর্ণ এবং ফুলে যাওয়া
  • চোখ চুলকানি অনুভব ইত্যাদি
এই সকল লক্ষণগুলো সাধারণত এলার্জির সমস্যা। আপনার শরীরে যদি এ সকল সমস্যাগুলো দেখা যায় তাহলে মনে করবেন আপনার এলার্জি জাতীয় সমস্যা রয়েছে। তবে এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে কিছু হোমিও ঔষধ রয়েছে। সেগুলো নিয়মিত সেবন করতে হবে তাহলে সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। নিচে এলার্জির হোমিও ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

আর্সেনিক অ্যালবাম হোমিও ঔষধ

মানব শরীরে এলার্জি একটি গুরুত্বপূর্ণ সমস্যা। তবে এটি খাবার বেঁধে বেশি লক্ষ্য করা যায়। যাদের এলার্জি জাতীয় সমস্যা রয়েছে বিভিন্ন খাবারের ফলে এ সকল সমস্যাগুলো সৃষ্টি হয়। যে সকল মাছের খোলস রয়েছে এ সকল খাবার খেলে সমস্যাগুলো সৃষ্টি হয় যেমন চোখে জল চলে আসা, হাচি হওয়া,অস্থিরতা ইত্যাদি। শুধু তাই নয় গরমের কারণে অথবা যারা গরুর মাংস খেতে বেশি পছন্দ করে তাদের ক্ষেত্রে এ সকল সমস্যাগুলো সৃষ্টি হয়। তবে এই এলার্জি উপশম দূর করতে আর্সেনিক অ্যালবাম হোমিও ঔষধ খুবই কার্যকরী। আপনি চাইলে এই এলার্জির জন্য আর্সেনিক অ্যালবাম হোমিও ঔষধ টি ট্রাই করতে পারেন।

আর্জেন্টাম নাইট্রিকাম হোমিও ঔষধ

এলার্জির হোমিও ঔষধের নাম হল আর্জেন্টাম নাইট্রিকাম হোমিও ঔষধ এটি খুবই ভালো কাজ করে। এলার্জি সমস্যা দূর করার জন্য আর্জেন্টাম নাইট্রিকাম হোমিও ঔষধ অত্যন্ত কার্যকরী। যারা মিষ্টি জাতীয় খাবার গুলো খেতে বেশি পছন্দ করে তাদের মধ্যে কিছু এলার্জি লক্ষ্য করা যায়। তাই মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ফলে যদি এলার্জি সমস্যা গুলো দেখা যায়। তাহলে আর্জেন্টাম নাইট্রিকাম হোমিও ওষুধটি সেবন করতে পারেন। তবে এই রোগী মিষ্টি খাওয়ার ফলে কিছু লক্ষণ দেখা যায় এই ধরুন চোখ ফুলে যাওয়া বা চোখ দিয়ে পানি পড়া, চোখের ভিতরে লাল বর্ণ এবং জ্বালাপোড়া অনুভব। তবে এই ওষুধটি নিয়ম মেনে ধারাবাহিকভাবে সেবন করতে হবে। তাহলে এলার্জি জাতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সালফার হোমিও ঔষধ

বাংলাদেশে এলার্জির বিভিন্ন ধরনের হোমিও ঔষধ রয়েছে। তবে এদের মধ্যে অন্যতম এলার্জির হোমিও ঔষধের নাম হল সালফার। যে সকল মানুষ অতিরিক্ত এন্টিবায়োটিক ঔষধ খেয়ে থাকে। এর মধ্যে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় তারমধ্যে এলার্জি জাতীয় সমস্যা অন্যতম। এন্টিবায়োটিক পার্শ্ব প্রতিক্রিয়া থেকে যে সকল এলার্জির লক্ষণ গুলো সৃষ্টি হয় সেগুলো হল অতিরিক্ত গরম লাগা, অতিরিক্ত খিদে অনুভব, চোখ লাল বর্ণ হয়ে যাওয়া, হাত পা তালু জ্বালাপোড়া ইত্যাদি। 
এলার্জির হোমিও ঔষধের নাম গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন
আর এই সকল এলার্জি জাতীয় সমস্যা দূর করতে সালফার হোমিও ঔষধ খুবই কার্যকরী। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ধারাবাহিকভাবে এই সালফার হোমিও ঔষধ টি সেবন করতে হবে। তাহলে কিছুটা হলেও এলার্জির উপশম থেকে রেহাই পাওয়া যাবে।

কার্বোভেজ হোমিও ঔষধ

মানব শরীরে বিভিন্ন খাবারের ফলে এলার্জির বিভিন্ন লক্ষণ দেখা যায়। সেই সকল খাবার গুলো হল, পচা বাসি জাতীয় খাবার, মদ্যপানীয়, মাখন জাতীয় খাবার, লোনা জাতীয় মাংস, পচা ডিম ইত্যাদি জাতীয় খাবারের ফলে বিভিন্ন এলার্জি সৃষ্টি হয়। আর এ সকল এলার্জি জাতীয় সমস্যা দূর করতে কার্বোভেজ হোমিও ঔষধ অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিয়মিত ঔষধ খেলে এলার্জি জাতীয় সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

নাক্স ভোম হোমিও ঔষধ

বর্তমানে এলার্জির হোমিও ঔষধের নাম নাক্স ভোম। এটি এলার্জি দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অধিকাংশ সময় কফি, মিষ্টি জাতীয় খাবার, অ্যালকোহল পানি ইত্যাদি। এ সকল খাবার থেকে যে সকল এলার্জি সৃষ্টি হয়। তা দূর করার জন্য নাক্স ভোম হোমিও ঔষধ সেবন করতে হবে। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ফুল কোর্স সম্পূর্ণ করতে হবে।

থুজা হোমিও ঔষধ

এলার্জি জাতীয় সমস্যা হলো মানুষের জটিল সমস্যা। তবে এ সমস্যা বেশিরভাগ সময় বিভিন্ন খাবারের জন্য হয়ে থাকে। এই ধরুন মিষ্টি জাতীয় খাবার, তেল চর্বি জাতীয় খাবার থেকে এলার্জি জাতীয় সমস্যা তৈরি হয়। আর এই সমস্যা থেকে রেহাই পেতে থুজা হোমিও ঔষধ সেবন করতে হবে। কারণ হলো থুজা হোমিও ঔষধ এলার্জি দূর করার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

হিস্টামিন হোমিও ঔষধ

মানব সভ্যতায় বিভিন্ন সময়ে চলাফেরার পথে ধুলাবালির মাধ্যমে ডাস্ট এলার্জি লক্ষণগুলো দেখা যায়। আর এ সকল এলার্জির সমস্যার সমাধানের জন্য হিস্টামিন হোমিও ঔষধ অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। যাদের ডাস্ট এলার্জি জাতীয় সমস্যা দেখা দেয় আপনারা চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হিস্টামিন হোমিওপ্যাথিক ঔষধটি সেবন করতে পারেন। এখানে ক্লিক করুন

এরান্থাস হোমিও ঔষধ

ফুলের সুগন্ধে যাদের এলার্জির সৃষ্টি হয়। তাদের জন্য এরান্থাস এলার্জির হোমিও ঔষধের নাম সবার সেরা। অধিকাংশ সময় আমরা বাসা বাড়িতে বিভিন্ন ফুলের গাছ লাগিয়ে থাকি। কিন্তু এ সকল ফুলের সুগন্ধ থেকে এলার্জি জাতীয় সমস্যা সৃষ্টি হয়। এ সকল এলার্জির সমস্যা দূর করতে এরান্থাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সিপিয়া হোমিও ঔষধ

বেশিরভাগ সময় গরম দুধ ও ঠান্ডা জাতীয় খাবার খাওয়ার ফলে চাকলা চাকলা এলার্জি দাগ সৃষ্টি হয়। এ সমস্যার সমাধানের জন্য সিপিয়া হোমিও ঔষধ অত্যন্ত কার্যকরী। আপনারা চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিপিয়া হোমিও ঔষধটি সেবন করতে পারেন।

ডলিকস হোমিও ঔষধ

এলার্জির হোমিও ঔষধের নাম ডলিকস এটি অত্যন্ত কার্যকরী হোমিওপ্যাথিক। বিশেষ করে যে সকল মহিলারা গর্ভবতী সেই সময়টাতে বিভিন্ন ধরনের এলার্জি জাতীয় উপশম দেখা দিতে পারে। 
ডলিকস হোমিও ঔষধ
আর এই সমস্যা সমাধানের জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডলিকস হোমিও ঔষধ সেবন করতে হবে।

এপিস মেল হোমিও ঔষধ

দৈনন্দিন জীবনে আমাদের বিভিন্ন সময়ে কর্মক্ষেত্রে অতিরিক্ত তাপমাত্রায় ও গরমের কারণে অতিরিক্ত ঘামের জন্য বিভিন্ন সময় এলার্জির উপশম লক্ষ্য করা যায়। তবে সকল সমস্যা দূর করার জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এপিস মেল হোমিও ঔষধ সেবন করতে পারেন। যাদের এ সকল এলার্জি জাতীয় সমস্যা রয়েছে। আপনারা চাইলে এপিস মেল হোমিও ঔষধ ধারাবাহিকভাবে সেবন করে এলার্জি সমস্যার সমাধান করতে পারেন।

শেষ কথা

প্রিয় পাঠক গন উপযুক্ত আলোচনা থেকে আপনারা ইতিমধ্যে এলার্জির হোমিও ঔষধের নাম জেনে গেছেন। আজকে আমরা বিভিন্ন ধরনের এলার্জির বিভিন্ন ঔষধের নাম সম্পর্কে আলোচনা করেছি। আপনারা চাইলে এলার্জি যে কোন সমস্যার সমাধানের জন্য উপরের হোমিওপ্যাথিক ঔষধ গুলো সেবন করতে পারেন। এজন্য আজকের পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার প্রিয় মানুষের কাছে আমাদের পোস্টটি শেয়ার করে দিয়ে সহায়তা করবেন। এরই সাথে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। শুধু তাই নয় আপনারা চাইলে বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url