ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় জানতে ক্লিক করুন।

ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় এবং টমেটো ও লেবুর ব্যবহারে মেছতা দূর কিভাবে করা যায় এ বিষয়গুলো নিয়ে মানুষের মধ্যে বিভিন্ন কৌতুহল রয়েছে। কারণ হলো মেছতা এমন একটা জটিল সমস্যা যা আপনার মুখের সৌন্দর্যকে নষ্ট করে ফেলবে। এজন্য মেছতা দূর করার জন্য অধিকাংশ মানুষই বিভিন্ন ধরনের মেডিসিন সেবন করে থাকে। কিন্তু ফলাফল খুব একটা ভালো হয় না। আজকে আমরা ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার বিষয় আপনাদের ধারণা দিব।
ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায়
প্রিয় পাঠক গন আপনাদের মধ্যে অধিকাংশ ছেলে মেয়েরাই মেছতা সমস্যায় বেশি ভোগে থাকেন। বিশেষ করে ছেলেদের মুখে মেছতা প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। যে সকল ছেলে-মেয়ে মেছতা জাতীয় সমস্যা ভুগছেন আজকের পোস্টটা শুধুমাত্র তাদের জন্যই। এ সমস্যা সমাধান পেতে অবশ্যই আপনাকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

উপস্থাপনা

বর্তমান সমাজে মেছতা জাতীয় সমস্যা অধিকাংশ পুরুষ ও নারীর মধ্যে বেশি লক্ষ্য করা যায়। যে সকল পুরুষ ও নারীর বয়স ৩০ থেকে ৩৫ বছর তাদের ক্ষেত্রে মেছতা জাতীয় সমস্যা বেশি হওয়ার সম্ভাবনা থাকে। শুধু তাই নয় অনেক সময় ত্বকের অযত্নের কারণে মুখে মেছতার সমস্যা তৈরি হয়। যে সকল নারী ও পুরুষের মুখে মেছতার দাগ রয়েছে তারা বেশি চিন্তিত। কিন্তু চিন্তা করার কারণ নেই আমরা আপনাদেরকে ঘরোয়া পদ্ধতিতে মেছতার দাগ কিভাবে দূর করা যায় সে সকল সমস্যার সমাধান করে দিব। 

কারণ মেছতা নারী পুরুষের মুখে সৌন্দর্য নষ্ট করে ফেলে। আর নারী এবং পুরুষ সবাই লাবণ্যর ও সৌন্দর্যের পূজারী। সবাই চায় তাদের মুখের সৌন্দর্য যেন সবসময় ঠিকঠাক থাকে। কিন্তু অনেক সময় বয়সন্ধিকালেও মুখের অযত্নার কারণে মেছতার দাগ সৃষ্টি হয়। তাই হতাশ হওয়ার কারণ নেই আজকের আর্টিকেল পড়ার পরে সকল সমস্যার সমাধান হয়ে যাবে। তাই কথা না বাড়িয়ে নিচে ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

টমেটো ও লেবুর ব্যবহারে মেছতা দূর

ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় হল টমেটো ও লেবু। টমেটো ও লেবু এই দুইটা জিনিস মানুষ দৈনন্দিন জীবনে বিভিন্ন খাবারের সাথে ব্যবহার করে। টমেটো ও লেবুর ব্যাপারে মুখের মেছতা দূর করা যায়। তাই মেছতা দূর করার জন্য প্রাথমিকভাবে ২ চামচ টমেটো রস ও ১ চামচ লেবুর রস একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখ ভালোভাবে ধুয়ে পাঁচ মিনিট পরে টমেটো ও লেবুর মিশ্রিত রস মুখের কালো দাগে ভালোভাবে ম্যাসাজ করে নিন। এরপর ২০ মিনিট অপেক্ষা করুন ধারাবাহিকভাবে ২৫ থেকে ৩০ দিন ব্যবহারের ফলে মুখের মেছতার দাগ আস্তে আস্তে কমে যাবে। আপনি চাইলে মেছতা দূর করার জন্য এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

টক দই এর ব্যবহারে মেছতা দূর

টক দই ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায়। টক দই এর ব্যবহারে মেছতা দূর করা খুবই সহজ। মুখের মেছতা দূর করতে হলে প্রথমে ২ চামচ টক দই ও ১ চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। তারপরে পরিষ্কার মুখে মিশ্রিত ফেসপ্যাকটি মুখের কালো দাগে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি প্রতিদিন একবার করে ব্যবহার করতে পারলে মুখের মেছতা কালো দাগ আস্তে আস্তে দূর হয়ে যাবে। যে সকল নারী ও পুরুষ মেছতা জাতীয় সমস্যায় ভুগছেন। আপনারা চাইলে ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করতে পারবেন।

অ্যালোভেরার ব্যবহারে মেছতা দূর

ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় হতে পারে অ্যালোভেরা। কারণ অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী একটি উপাদান অ্যালোভেরার ব্যবহারে মেছতা দূর করা অনেকটাই সম্ভব। অ্যালোভেরা ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। প্রাথমিকভাবে অ্যালোভেরার ভিতরে যে জেলির অংশ রয়েছে সেটি খোলসের ভিতর থেকে বের করতে হবে। এরপরে পরিষ্কার মুখে অ্যালোভেরার জেল মুখের কালো দাগে ২ থেকে ৩ মিনিট ভালো হবে ঘষে নিতে হবে। এরপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পরে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত সপ্তাহে তিনবার অ্যালোভেরার ব্যবহারে মেছতা দূর হয়ে যাবে।

টমেটোর ব্যবহারে মেছতা দূর

টমেটোর ব্যবহারে মেছতা দূর করা যায় কারণ হলো টমেটোর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে। যার ফলে টমেটোর রস মুখের কালো দাগ দূর করে এবং ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। মুখের মেছতা দূর করার জন্য প্রথমে ১ টা টমেটো চাক করে কেটে নিন। এরপরে টমেটো চাক অথবা টমেটোর রস পরিষ্কার মুখে কালো দাগে ভালোভাবে কয়েক মিনিট ঘোষুন। 
ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় জানতে ক্লিক করুন
এরপরে টমেটো রস শুকিয়ে যাওয়ার পরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে চারবার করে ব্যবহার করলে মুখের মেছতা জাতীয় সমস্যা আস্তে আস্তে দূর হয়ে যাবে। যারা মেছতা জাতীয় সমস্যায় ভুগছেন আপনারা চাইলে এই ঘরোয়া পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

স্ট্রবেরির ব্যবহারে মেছতা দূর

স্ট্রবেরি ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় এবং অত্যন্ত কার্যকরী একটি উপদান। স্ট্রবেরি অধিকাংশ মানুষ চেনে থাকবেন কিন্তু এর সঠিক উপকার সম্পর্কে অনেকেই জানে না। আজকে আমরা স্ট্রবেরির ব্যবহারে মেছতা দূর করার উপায় সম্পর্কে ধারণা দিব। স্ট্রবেরির মধ্যে ভিটামিন সি রয়েছে শুধু তাই নয় স্ট্রবেরির মধ্যে হাইড্রোজেন এসিড এবং অ্যালিজিক এসিড জাতীয় উপাদান রয়েছে। মুখের মেছতা দূর করার জন্য প্রথমে একটা স্ট্রবেরি থেকে ভালোভাবে রস বের করে ফেলুন। এরপর পরিষ্কার মুখে স্ট্রবেরির রস মুখের কালো দাগে লাগিয়ে ২০ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ফলে মুখের মেছতা দূর হয়ে যাবে। শুধু তাই নয় আপনারা চাইলে নিয়মিত স্ট্রবেরি খেতে পারেন। কারণ স্ট্রবেরি আপনার মুখের মরা কোষ গুলো এবং কালো দাগ দূর করে মুখের লাবণ্য ও সৌন্দর্য ফিরিয়ে আনতে সাহায্য করে। এখানে ক্লিক করুন

কমলালেবুর ব্যবহারে মেছতা দূর

ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় কমলালেবু হতে পারে অন্যতম। আপনারা দৈননের জীবনে কমলা লেবু খেয়ে থাকেন। কিন্তু কমলালেবুর সঠিক ব্যবহারে আপনাদের বিভিন্ন সমস্যার সমাধান হতে পারে। এর মধ্যে অন্যতম হলো মেছতা জাতীয় সমস্যা। কারণ কমলা লেবুর মধ্যে ভিটামিন সি রয়েছে যা মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। শুধু তাই নয় কমলা লেবুর মধ্যে সাইট্রিক জাতীয় এসিড পাওয়া গিয়েছে। তাই মেছতা দূর করার জন্য কমলা লেবুর খোসা রোদে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এরপরে শুকনো খোশা গুলো ভালোভাবে গুড়া করে নিতে হবে। এরপরে প্রতিদিন রাতে ঘুমানোর আগে কুসুম কুসুম দুধের সাথে কমলা লেবুর গুড়া ভালোভাবে মিশিয়ে নিয়মিত খেতে হবে। এভাবে দুই থেকে তিন সপ্তাহ কমলা লেবুর ব্যবহারে মেছতা দূর করা যায় এবং ত্বকের দাগ দূর করে লাবণ্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করে।

আলুর ব্যবহারে মেছতা দূর

মেছতা হল নারী ও পুরুষের অন্যতম সমস্যা কারণ মেছতার কালো দাগ ত্বকের সৌন্দর্য নষ্ট করে ফেলে। এ সকল সমস্যার সমাধান পেতে আলু ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় হতে পারে সেরা। মুখের মেছতা দূর করার জন্য আলু অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। কারণ আলুর মধ্যে রয়েছে ক্যাটেকোলেজ নামক বিশেষ এক উপাদান। যা মুখের কালো দাগ দূর করে ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করে। এজন্য প্রথমে আলুর খোসা ছাড়িয়ে গোল গোল করে কেটে নিন। 

এরপর আলোর গোলাকার টুকরাটা পরিষ্কার মুখে ত্বকের কালো স্থানে ভালোভাবে ঘষে নিন। আপনারা চাইলে আলুর রস ত্বকের কালো স্থানে লাগিয়ে নিতে পারেন। এবং আলুর রস শুকিয়ে যাওয়ার পরে ১৫ মিনিট পরে মুখ ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহার করতে পারলে ১ থেকে দেড় মাসের মধ্যে ত্বকের কালো দাগ আস্তে আস্তে দূর হয়ে যাবে। তাই আলু যেহেতু আমাদের হাতের নাগালে পাওয়া যায়। আপনি চাইলে এই ঘরোয়া পদ্ধতিতে আলুর ব্যবহারে মেছতা দূর করতে পারেন।

মুলতানি মাটির ব্যবহারে মেছতা দূর

আপনারা মুলতানি মাটি সম্পর্কে শুনেছেন এটি প্রাচীন কাল থেকেই রূপচর্চার জন্য ব্যবহার করা হয়ে থাকে। মুলতানি মাটি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। মুলতানি মাটির ব্যবহারে মুখের কালো দাগ দূর করে ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। মুলতানি মাটি ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। আপনারা চাইলে মুলতানি মাটির সাথে ১ চামচ লেবুর রস, ১ চামচ গোলাপ জল, ১ চামচ শসার রস সংমিশ্রণ করে একটি ফেসপ্যাক তৈরি করতে পারেন। 
মুলতানি মাটির ব্যবহারে মেছতা দূর
এরপরে পরিষ্কার মুখে এ ফেসপ্যাকটি ত্বকের কালো দাগে ভালোভাবে লাগিয়ে নিন। ২০ মিনিট পরে পরিষ্কার পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে ৩ দিন করে ব্যবহার করতে পারবেন। এভাবে ধারাবাহিকভাবে ফেসপ্যাকটি ব্যবহার করতে পারলে। খুব দ্রুত মেছতার কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে পারবেন।

FAQ.


মেছতা হওয়ার কারণ কি?

নারী ও পুরুষের ত্বকের অন্যতম সমস্যা হলো মেছতা। এটি ত্বকের সৌন্দর্য নষ্ট করে ফেলে। মেছতা হওয়ার কিছু কারণ রয়েছে যেমন, সূর্যের তাপের কারণে, গর্ভাবস্থায় জন্মনিয়ন্ত্রণের জন্য যে সকল বরি খাওয়া হয় যার ফলে হরমোন পরিবর্তনের হতে পারে। ত্বকের অযত্নের কারণে হতে পারে। এবং এটি বংশগত ভাবে হতে পারে।

শেষ মন্তব্য

উপযুক্ত আলোচনা থেকে আপনারা ইতিমধ্যে ঘরোয়া পদ্ধতিতে মেছতা দূর করার উপায় সম্পর্কে অবগত হয়েছেন। আপনারা যদি নিয়মিতভাবে উপরের ঘরোয়া পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন। তাহলে খুব দ্রুত ত্বকের মেছতার দাগ দূর হয়ে যাবে। যারা মেছতা জাতীয় সমস্যা নিয়ে বেশি হতাশ আপনারা চাইলে উপরের পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন। আশা করি আজকের পোস্টটি ভালো লেগেছে। আমরা চেষ্টা করি সব সময় আপনার কাছে নতুন নতুন তথ্য পৌঁছে দিতে। আর আমাদের আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করবেন। শুধু তাই নয় বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। পরিশেষে আপনাদের সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন এবং আন্তরিক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url