কোন কোন ফলে এলার্জি নেই এমন ১০টি ফলের তালিকা।

কোন কোন ফলে এলার্জি নেই এবং কলা খেলে কি এলার্জি কমে নাকি বাড়ে এ বিষয়গুলো মানুষের মধ্যে কৌতূহল রয়েছে। তাই চিন্তার কারন নেই আমরা সব সময় আপনাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দিব।
কোন কোন ফলে এলার্জি নেই
প্রিয় পাঠকগণ যে সকল ফলে এলার্জি নেই সেই সকল ফল সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। নিচে সেই ফল সম্পর্কে বিস্তার আলোচনা করা হলো।

উপস্থাপনা 

দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন ধরনের ফল খেয়ে থাকি। শারীরিক কোন চাহিদা বা শারীরিক কোন সমস্যার কারণে এবং বিভিন্ন পুষ্টিহীনতার কারণে বিভিন্ন ধরনের ফল খেয়ে থাকি। এসব ফলের মধ্যে কিছু উপকারী ফল রয়েছে এবং কিছু সংখ্যক ফল রয়েছে যেগুলো খেলে আবার এলার্জির জাতীয় সমস্যা দেখা দিবে। কোন কোন ফলে এলার্জি নেই সেই সকল ফল সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব।

কলা

কোন কোন ফলে এলার্জি নেই এরমধ্যে কলা সবার সছন কারন কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে কম বেশি সবাই জানেন। কলার মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন বা ফাইবার জাতীয় উপাদান রয়েছে যা খেলে পেটের পরিপাকতন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে। শুধু তাই নয় কলা খেলে এলার্জি সমস্যা দেখা যায় না। যাদের অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যা রয়েছে তারা কলা খেতে পারেন। আবার কিছু সংখ্যক মানুষের মধ্যে কলা খেলে এলার্জির প্রবলেম দেখা দিতে পারে। এজন্য কোন খাবারে এলার্জি আছে কোন খাবারে এলার্জি এটা ধারণা করা খুবই কঠিন। তবে এলার্জি জাতীয় সমস্যা থাকলে কলা খাওয়া যেতে পারে তাতে ক্ষতি হওয়ার সম্ভাবনা খুব কম।

আপেল

বেশিরভাগ মানুষই আপেল খেতে খুব পছন্দ করে আপেলের মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে।শারীরিক দুর্বলতা এবং এবং শরীরের পুষ্টিহীনতার কারণে আপেল খাওয়া যেতে পারে। তবে আপেলের মধ্যে যেহেতু এলার্জি জাতীয় কোন উপাদান নেই সে ক্ষেত্রে আপেল খেলে এলার্জি বাড়ার সম্ভাবনা কম থাকে। যারা অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যায় ভোগে থাকেন তারা প্রতিদিন একটা দুটা করে আপেল খেতে পারেন।

আঙ্গুর

অধিকাংশ মানুষই আঙ্গুরের জুস খেতে পছন্দ করে আঙ্গুরের জুসের মধ্যে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। যা খেলে শরীরের বিভিন্ন অংশ পুষ্টিহীনতা দূর করতে সাহায্য করে। বিশেষ করে বাচ্চা শিশুরা আঙ্গুর এবং আঙ্গুরের জুস খেতে ভালোবাস বাসে। শুধু তাই নয় দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন খাবারের মধ্যে কিসমিস ব্যবহার করে থাকি। এবং কিসমিস রাতে পানিতে ভিজিয়ে সকালে কিসমিসের পানি সহকারে খেলে শরীরের বিভিন্ন অংশে কাজ করে থাকে।

যা মানব শরীরের জন্য খুব উপকার তাই যাদের এলার্জি জাতীয় সমস্যা রয়েছে তারা আঙ্গুর খেলে কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না। এজন্য কোন কোন ফলে এলার্জি নেই এটা ধারণা থাকা খুবই জরুরী তা না হলে এলার্জি জাতীয় সমস্যা তীব্র আকার ধারণ করতে পারে। যা আপনার শরীরের জন্য ক্ষতিকর।তাই এলার্জি জাতীয় সমস্যা থাকলে আঙ্গুর খাওয়ার বিকল্প নেই।

নাশপাতি

নাশপাতি ফল অধিকাংশ মানুষই চিনে থাকবেন এটি শরীরের জন্য খুবই উপকারী। নাশপাতি ফল খেলে এলার্জির জাতীয় সমস্যা হবে না এলার্জি মানব শরীরের জন্য খুবই সমস্যা কারণ এলার্জি জাতীয় সমস্যা দেখা দিলে শরীরের বিভিন্ন অংশে লাল চাকলা দাগ দেখা যায়। শুধু তাই না অতিরিক্ত এলার্জি হওয়ার কারণে শরীর চামড়াতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এজন্য কোন কোন ফলে এলার্জি নেই সেই সকল ফল গুলোর সম্পর্কে ধারণা থাকা খুবই জুরুরি।
কোন কোন ফলে এলার্জি নেই  এমন ১০টি ফলের তালিকা
তা না হলে এলার্জি জাতীয় সমস্যা তীব্র আকার করতে পারে। বিশেষ করে কোন ফলে এলার্জি জাতীয় উপাদান রয়েছে আবার কোন ফলে অ্যালার্জি জাতীয় উপাদান নেই এটা বোঝা খুবই কঠিন। এজন্য প্রত্যেকটা ফল খাবারে পরে বোঝা যায় যে,কোন ফলে এলার্জি জাতীয় উপাদান রয়েছে এবং কোন ফলে এলার্জি জাতীয় উপাদান নেই। এলার্জি জাতীয় সমস্যা থাকলে নাশপাতি ফল খাওয়া যেতে পারে।

স্ট্রবেরি

পৃথিবীতে বিভিন্ন ধরনের ফল রয়েছে কিছু ফল খেতে খুবই ভালো লাগে আবার কিছু ফল খেলে খুব একটা ভালো লাগেনা কিন্তু সুস্বাদু ফলের মধ্যে রয়েছে স্ট্রবেরি ফল। স্ট্রবেরি ফল খেতে খুবই সুস্বাদ এবং মজাদার একটি খাবার যা খেতে বেশিরভাগ মানুষই পছন্দ করে। এজন্য এই ফলের মধ্যে কিছু গুণাবলী রয়েছে এই ধরুন এলার্জি জাতীয় সমস্যা থাকলে স্ট্রবেরি ফল খাওয়া যেতে পারে তবে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যাবে না শুধু তাই নয় শরীরের বিভিন্ন পুষ্টি হীনতা দূর করতে সাহায্য করে। স্ট্রবেরি ফল এখন বাংলাদেশের প্রচুর পরিমাণে আমদানি হচ্ছে এজন্য স্ট্রবেরি ফল খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে এলার্জি জাতীয় সমস্যা থেকে দূরে থাকা যাবে।

আনারস

আনারস খুবই জনপ্রিয় একটি সুস্বাদু ফল যা মানব শরীরের বিভিন্ন অংশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যাদের এলার্জি জাতীয় সমস্যা রয়েছে তাদের বেশিরভাগ মানুষই চিন্তায় পড়ে যায়। কোন ধরনের ফল খেলে এ ধরনের সমস্যা থেকে এড়িয়ে চলা যাবে তারা আনারস জাতীয় ফল খেতে পারেন। কারণ আনারস প্রচুর পরিমাণে আমদানি হয় শুধু তাই না এটা দামে অনেক সস্তা। আনারসের আরও কিছু উপকারিতা রয়েছে এই ধরুন লিভার জন্ডিস থাকলে নিয়মিত আনারস খেলে লিভারের জন্ডিস ভালো হওয়ার সম্ভাবনা থাকে। যারা এলার্জি সমস্যায় ভুগে থাকেন তারা নিয়মিত আনারস খাওয়ার অভ্যাস করতে পারেন। তাহলে এই জাতীয় সমস্যা থেকে দূরে থাকা যাবে এজন্য কোন কোন ফলে এলার্জি নেই এ সম্পর্কে ধারণা থাকা খুবই জরুরী। এখানে ক্লিক করুন

পেঁপে

পেঁপে খুবই জনপ্রিয় একটি ফল এবং খুবই পুষ্টিকর একটি উপাদান। পেঁপের মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদান নেই। পেঁপে বিভিন্ন ভাবে খাওয়া যায় যেমন পেঁপে কাঁচা এবং পাকা থাকলে এমনিতেই খাওয়া যেতে পারে এবং পেঁপে তরকারির সাথে রান্না করে খাওয়া যায়। এজন্য যারা অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যায় ভুগে থাকেন তারা নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস করতে পারেন। কারণ পেঁপে খেলে এলার্জি জাতীয় সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে। তাই এলার্জি মুক্ত ফল হিসেবে পেঁপে খাওয়া বিকল্প নেই।

তরমুজ

তরমুজ খুবই জনপ্রিয় একটি ফল ৯০% মানুষই তরমুজ ফল খেতে বেশি পছন্দ করে। তরমুজের মধ্যে প্রচুর পরিমাণে পানি জাতীয় উপাদান রয়েছে যা খেলে এলার্জি জাতীয় সমস্যা হওয়ার সম্ভাবনা থাকবে না শুধু তাই না তরমুজ খেলে পেটের গ্যাস্ট্রিক জাতীয় সমস্যার সমাধান হয়ে যাবে। তরমুজ বেশিরভাগ সময় রমজান মাসের ইফতারের সময় সবচেয়ে বেশি খাওয়া হয়। কিন্তু যারা এলার্জি জাতীয় সমস্যার জন্য তরমুজ খেতে ভয় পান।
তরমুজ জাতীয় ফলে এলার্জি উপাদান নেই
তারা নিচিন্তায় তরমুজ খেতে পারেন কারণ তরমুজের মধ্যে এলার্জি যাতে কোন উপাদান নেই এজন্য এই ফল খেলে শরীরে ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। এজন্য প্রত্যেকটা মানুষের উচিত কোন কোন ফলে এলার্জি নেই এ ধারণা থাকা কারণ ফল সম্পর্কে ধারণা থাকলে সমস্যা থেকে এড়িয়ে চলা যায়। এজন্য এলার্জি মুক্ত ফল হিসেবে তরমুজ খুবই ভালো একটি ফল।

ব্লুবেরি

ব্লুবেরি ফল কম বেশি সবাই চেনেন এই ফলের মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদান নেই বলে সবাই এই ফল খেতে পারেন। এলার্জি জাতীয় সমস্যা বিভিন্ন ধরনের হয়ে থাকে এই ধরুন কিছু ফল আছে যেগুলো খেলে এলার্জি জাতীয় কোন সমস্যা পাওয়া যায় না। আবার কিছু ফল খেলে এলার্জি জাতীয় সমস্যা হতে পারে। এজন্য এলার্জি সমস্যা থাকলে খাবারের বিষয়ে বেশিরভাগ সময় কনফিউজ থাকতে হয়। এজন্য যাদের সমস্যা রয়েছে ব্লুবেরি ফল খেতে পারেন তাহলে এলার্জি জাতীয় সমস্যা থেকে দূরে থাকা যাবে।

ম্যান্ডরিন কমলা

ম্যান্ডারিন কমলা খুবই উপকারী একটি ফল শরীর পুষ্টিহীনতা সমস্যা থাকলে এই ফল খেলে পুষ্টি দূর করতে সাহায্য করে। প্রাপ্তবয়স্কর চেয়ে শিশুদের বেশি ফল খাওয়ানো হয় কারন যে সকল শিশুরা অন্যান্য খাবার খাওয়ার প্রতি অনীহা থাকে তাদের বেশিরভাগ ক্ষেত্রে ম্যান্ডরিন কমলা খাওয়ার অভ্যাস করানো হয়। কারণ বাচ্চাদের পুষ্টি পূরণ করতে ম্যান্ডরিন কমলা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এজন্য কোন কোন ফলে এলার্জি নেই এ সম্পর্কে কম বেশি ধারণা থাকা দরকার তাহলে এলার্জির মুক্ত ফল সম্পর্কে একটা ধারণা থাকবে। আপনি যখন এলার্জি মুক্ত ফল সম্পর্কে ধারণা নিতে পারেন তাহলে এলার্জি জাতীয় সমস্যা থেকে দূরে থাকা যাবে।

শেষ মন্তব্য

প্রিয় পাঠকগণ উপযুক্ত আলোচনা থেকে এটা বুঝতে পারলাম যে,কোন কোন ফলে এলার্জি নেই এ সম্পর্কে জ্ঞান থাকা খুবই জরুরী। কারণ এলার্জি মুক্ত খাবার সম্পর্কে ধারণা থাকলে এ ধরনের সমস্যা থেকে এড়িয়ে চলা যাবে। যাদের অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যা রয়েছে তারা উপরের ফলগুলো খাওয়ার অভ্যাস করতে পারেন। যদি আমাদের আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের কাছে আমাদের পোস্টটি শেয়ার করে দিবেন। শুধু তাই নয় আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url