কোন কোন সবজিতে এলার্জি নেই ১০টি সবজির নামের তালিকা।

কোন কোন সবজিতে এলার্জি নেই এবং শসা খেলে কি এলার্জি কমে বিভিন্ন বিষয় আপনাদের মধ্যে কৌতুহল রয়েছে। যেহেতু এলার্জি জাতীয় সমস্যা শারীরিক সমস্যা এজন্য যে সকল সবজিতে এলার্জি জাতীয় উপাদান নেই সেগুলো বেশি বেশি খেতে হবে।
কোন কোন সবজিতে এলার্জি নেই

আপনারা দৈনন্দিন জীবনে যে সকল এলার্জি মুক্ত সবজি খেয়ে থাকেন। সেগুলোর সাথে আজকে আমরা পরিচয় করে দিব। তাই এ বিষয় গুলো জানতে হলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। যে সকল সবজিতে এলার্জি নেই নিচে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

উপস্থাপনা

পৃথিবীতে সকল মানুষের মধ্যেই কমবেশি এলার্জি সমস্যা থাকে। এলার্জি জাতীয় সমস্যা বিভিন্ন কারণে হতে পারে এই ধরুন রাস্তাঘাটে বের হলে ধুলা বালি থেকে ডাস্ট জাতীয় এলার্জি হতে পারে। আবার ধরুন ঠান্ডা জাতীয় সমস্যা থেকে কোল্ড এলার্জি হতে পারে। এবং বিভিন্ন সবজি ও বিভিন্ন ফল এবং মাছ, মাংস এ গুলো থেকে হতে পারে যেমন বেগুন,চিংড়ি মাছ, ইলিশ মাছ,গরুর মাংস ইত্যাদি জাতীয় খাবার। যার ফলে শারীরিক সমস্যা এবং অস্বস্তি চুলকানি দেখা দিতে পারে এজন্য কোন কোন সবজিতে এলার্জি নেই এ ধরনের সবজি সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব।

শসা

শসা জাতীয় সবজি শরীরের জন্য খুবই উপকারী উপাদান। শসা খেলে শরীরের বিভিন্ন অংশের সমস্যা দূর করতে সাহায্য করে। যাদের অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যা রয়েছে তাদের খাবারের বিষয়ে খুবই সচেতন হওয়া উচিত। কারণ এলার্জির তীব্রতা বেড়ে গেলে শরীরের বিভিন্ন অংশের দাগ স্পট এবং শরীরের চামড়ার বিভিন্ন ক্ষতি হতে পারে। এজন্য অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যা সৃষ্টি হলে শসা খেতে পারেন। বেশিরভাগ মানুষের শসা সালাদ হিসেবে খেয়ে থাকে। নিয়মিত শসা খেলে শরীরের বিভিন্ন সমস্যা কমে যেতে পারে। শসা পেটের মেদ কমাতে সাহায্য করে প্রতিদিন দুই থেকে তিনটা করে শসা খেলে পেটের মেদ কমে যাবে। যেহেতু শসা খুবই উপকারী সবজি এজন্য সবাই শসা খেতে পারেন যাতে শরীরের বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

গাজর

গাজরের উপকারিতা সম্পর্কে সবাই জানেন গাজরের মধ্যে কোন এলার্জি জাতীয় উপাদান নেই। গাজর খেলে এলার্জি জাতীয় সমস্যা থেকে রক্ষা পাওয়া যেতে পারে। গাজর বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে এই তরুণ সালাদ এবং তরকারি হিসেবে রান্না করে খাওয়া যেতে পারে। বেশিরভাগ সময় শরীরের এলার্জি দেখা দিলে গাজর রান্না করে খেতে পারেন যাতে করে এলার্জির সমস্যা থেকে দূরে থাকা যায়। নিয়মিত গাজর খেলে পেটের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে এজন্য এলার্জি জাতীয় সবজি হিসেবে গাজরের বিকল্প নেই।

সেলারি

কোন কোন সবজিতে এলার্জি নেই এদের মধ্যে সেলারি সবজি অন্যতম সেলারি সবজি অনেকেই চিনবে আবার অনেকেই চিনবে না। এলার্জি জাতীয় সমস্যা হলে এই সেলারি জাতীয় সবজি তরকারি রান্না হিসেবে খেতে পারেন। কারণ এলার্জি সমস্যা দেখা দিলে খাবারের বিষয়টা খুবই সচেতন হতে হয়। কোন সবজিতে এলার্জি আছে এবং কোন এলার্জি নেই এ বিষয়টা জ্ঞান থাকা খুবই আবশ্যক। এজন্য এলার্জির সমস্যা হলে এলার্জি মুক্ত সবজি বাছাই করে খেতে হবে। যেহেতু সেলারি সবজির মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদান নেই তাই সবাই সেলারি জাতীয় সবজি খেতে পারবেন।

ফুলকপি

শীতকালে সবচেয়ে জনপ্রিয় সবজির মধ্যে ফুলকপি অন্যতম। ফুলকপির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। যেহেতু শীতকালে এসব সবজি সবচেয়ে বেশি পরিমাণে পাওয়া যায় তাই দামে খুবই সস্তা।
কোন কোন সবজিতে এলার্জি নেই এমন  ১০টি সবজির নামের তালিকা

এজন্য এলার্জি জাতীয় সমস্যা হলে ফুলকপি খাওয়া যেতে পারে। ফুলকপি দুই ভাগে খাওয়া যায় ভাজি এবং তরকারির সাথে রান্না করে। এজন্য অতিরিক্ত এলার্জি সমস্যা দেখা দিলে খাবারের সবজি হিসেবে ফুলকপি বেছে নিতে পারেন।

ব্রকলি

কোন কোন সবজিতে এলার্জি নেই এটা জানা খুবই জরুরী। মানব শরীরে এলার্জি জাতীয় সমস্যা হলে খাবারের বিষয়গুলো সচেতন হতে হয়। কারণ বেশিরভাগ সময় খাবারের জন্যই এলার্জি তীব্রতা বেড়ে যায়। এজন্য এলার্জিতে সমস্যা হলে ব্রকলি জাতীয় সবজি খেতে পারেন। ব্রকলি সবজির মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদান নেই বলে সবাই এই সবজি খেতে পারবে। এখানে ক্লিক করুন

মিষ্টি আলু

মিষ্টি আলু খেতে কমবেশি সবাই পছন্দ করে মিষ্টি আলুর মধ্যে প্রচুর পরিমাণ এর ভিটামিন রয়েছে। মিষ্টি আলু আগুনে পুড়িয়ে বা গরম পানিতে সেদ্ধ করে খেতে হয়। যাদের অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যা রয়েছে তারা মিষ্টি আলু খেতে পারবেন। শুধু তাই নয় মিষ্টি আলু খেলে পেটের খাবারের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এজন্য এলার্জি মুক্ত খাবার হিসেবে মিষ্টি আলু বেছে নিতে পারেন।

মটরশুটি

মানবদেহের সুস্থতার জন্য শাকসবজি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোন কোন সবজিতে এলার্জি নেই এটার ধারণা না থাকলে এলার্জি জাতীয় সমস্যা জন্য খাবার বেঁচে নেওয়া কঠিন হয়ে যাবে।এলার্জি মুক্ত সবজির মধ্যে মটরশুঁটির বিকল্প নেই। মটরশুটি দৈনন্দিন জীবনে খাদ্য দ্রব্যভাসে আমরা প্রতিনিয়ত খেয়ে থাকি। মটরশুটির মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদান নেই সেজন্য মটরশুটি খাওয়ার অভ্যাস করতে পারেন। যাতে করে এলার্জি জাতীয় সমস্যা থেকে দূরে থাকা যায়।

পালংশাক

পালংশাক শরীরের জন্য খুবই উপকারী একটি উপাদান। আমরা দৈনন্দিন জীবনে এমন কিছু শাকসবজি খেয়ে থাকি কিন্তু জানিনা যে, এটা আমাদের জন্য কতটা উপকারী। পালংশাক সবজি এলার্জি মুক্ত সবজি মধ্যে একটি। নিয়মিত পালং শাক খেলে এলার্জি জাতীয় সমস্যা দেখা দিবে না।এজন্য সবাই পালং শাক খাওয়ার অভ্যাস করতে পারেন। পালংশাক বিভিন্ন দোকানে পাওয়া যায় এবং এটি দামে খুবই সস্তা। অতিরিক্ত এলার্জি জাতীয় সমস্যা থাকলে পালং শাক খেলে কোন ক্ষতি হবে না।এজন্য এলার্জি মুক্ত সবজির মধ্যে পালং শাকের বিকল্প নেই।

লেটুস

কোন কোন সবজিতে এলার্জি নেই এ সকল সবজির মধ্যে লেটুস সেরা। লেটুস সবজির মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদান খুঁজে পাওয়া যায় না। যার ফলে লেটুস খেলে এলার্জি কোন সমস্যা হবে না।বেশিরভাগ ক্ষেত্রে খাবারের কারণে এলার্জি জাতীয় সমস্যা দেখা যায় এজন্য খাবারের বিষয়গুলো হিসেব করে খেতে হবে।
যে সকল সবজিতে এলার্জি জাতীয় উপাদান পাওয়া যাইনি

লেটুস জাতীয় সবজি তরকারি হিসেবে রান্না করে খেলে এলার্জির কোন সম্ভাবনা দেখা দিবে না। লেটুস জাতীয় সবজি খাওয়ার অভ্যাস করলে এলার্জি জাতীয় সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব তাই লেটুস এলার্জি মুক্ত সবজি হিসেবে বিকল্প নেই।

টমেটো

টমেটো এলার্জি মুক্ত সবজির মধ্যে খুবই উপকারী একটি উপাদান। টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে টমেটো খেতে পছন্দ করে না এমন সংখ্যক লোক খুবই কম রয়েছে। অতিরিক্ত এলার্জি সমস্যা হলে টমেটো খাওয়ার অভ্যাস করতে পারেন। যাতে করে এলার্জি জাতীয় সমস্যা থেকে দূরে থাকা যায়। নিয়মিত টমেটো খেলে এলার্জি জাতীয় সমস্যা কমতে থাকে। টমেটো বিভিন্নভাবে খাওয়া যেতে পারে বেশিরভাগ মানুষ খাবারের সাথে সালাদ হিসেবে খেয়ে থাকে। আবার অনেকে টমেটো দিয়ে তরকারি রান্না করে খায়ে থাকে। যেহেতু এই টমেটোর মধ্যে এলার্জি জাতীয় কোন উপাদানে নেই সে ক্ষেত্রে এসব সবজি খাওয়ার অভ্যাস করতে হবে তাহলে এই সমস্যা সমাধান পাওয়া সম্ভব। এজন্য এলার্জি মুক্ত সবজি হিসেবে টমেটো বিকল্প নেই।

শেষ মন্তব্য

উপযুক্ত আলোচনা থেকে এটা বুঝতে পারলাম যে,কোন কোন সবজিতে এলার্জি নেই এটা সম্পর্কে ধারণা না থাকলে এলার্জি জাতীয় সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব না। মানব শরীরে বেশিরভাগ সমস্যা এই খাবারের মাধ্যমে হয়ে থাকে এজন্য খাবারের বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। প্রিয় পাঠকগণ ইতিমধ্যে আপনার জেনে গেছেন কোন ধরনের সবজিতে এলার্জি জাতীয় কোন উপাদান নেই। তাই আমাদের পোস্ট ভালো লাগলে আপনার বন্ধু বান্ধবের কাছে শেয়ার করে দিয়ে সহায়তা করবেন।  যেহেতু এত কষ্ট করে  আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন তাই আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url