কী-ওয়ার্ড(keyword)কি? কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

আপনি যদি একজন ভালো কনটেন্ট রাইটার হতে চান। তাহলে কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে এবং কী-ওয়ার্ড ইনটেন্ট এর গুরুত্ব জরুরী সম্পর্কে জ্ঞান থাকা খুবই গুরুত্বপূর্ণ।যদি কনটেন্ট রাইটারের এর মধ্যে কী-ওয়ার্ড ইনটেন্ট জ্ঞান না থাকে।তাহলে সঠিক কি-ওয়ার্ড নির্বাচন করা খুবই কঠিন হয়ে যাবে।
কী-ওয়ার্ড কি
এজন্য প্রত্যেক কনটেন্ট রাইটারের মধ্যে এই সম্পর্কে জ্ঞান থাকা খুবই জরুরী।প্রিয় পাঠকগণ আমরা আজকে কী-ওয়ার্ড কি এবং কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

কী-ওয়ার্ড (keyword) কি?

কী-ওয়ার্ড বলতে আমরা বুঝি গুগল সার্চ ইঞ্জিন।যার মাধ্যমে বিভিন্ন শব্দ লিখে সার্চ দিতে হয়।যে সকল ওয়ার্ড লিখে সার্চ দিয়ে থাকি সে সকল ওয়ার্ড কে কি-ওয়ার্ড বলা হয়।অথবা কী-ওয়ার্ড একটি শব্দভাণ্ডার যা একটি আর্টিকেলের মাধ্যমে আপনার ওয়েবসাইটের বিভিন্ন বিষয়বস্তুু এবং আপনার ওয়েবসাইটের বিজ্ঞানভিত্তিক তথ্য যেকোনো ইন্টারনেট ব্যবহারকারী ব্যক্তি গুগল সার্চ ইঞ্জিন এর মাধ্যমে তার কাঙ্খিত তথ্য বা সেবা অনুসন্ধান করতে পারে।

আপনার ওয়েবসাইটে তথা ব্যবসার প্রসার ঘটানোর জন্য কি-ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ।আপনারা জানেন যে কোন একটা ওয়েবসাইট তৈরি করা হয় বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা পণ্য গুলোকে প্রমোট করার জন্য।কিন্তু আপনার এই ওয়েবসাইটে প্রাতিষ্ঠানিক সেবা বা পণ্যর বিভিন্ন সুযোগ-সুবিধা পৃথিবীর সকল ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে পৌঁছিয়ে দেয়া সম্ভব না।এজন্য কী-ওয়ার্ড সার্চ ইঞ্জিনের মাধ্যমে পৃথিবীর সকল ইন্টারনেট ব্যবহার কারীদের কাছে পৌঁছে দেয়া সম্ভব।

যাতে করে সকল ইন্টারনেট ব্যবহারকারী মানুষ আপনার ওয়েবসাইটটি দেখতে পায় বা আপনার ওয়েব সাইটে ভিজিট করার সুযোগ পায়।এবং বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে।এ জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

উপস্থাপনা

এক কথায় কী-ওয়ার্ড বলতে গুগল সার্চ ইঞ্জিনকে বুঝায়।আমরা আরো সহজ ভাষায় বলতে পারি যে পৃথিবীতে সকল ইন্টারনেট ব্যবহারকারী তাদের প্রয়োজনীয় তথ্য ও সেবা যখন google সার্চ ইঞ্জিনের মাধ্যমে তাদের সকল ইনফরমেশন পেয়ে থাকে।এই সকল উদ্দেশ্যকে কী-ওয়ার্ড ইনটেন্ট বলে।কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করব।

কী-ওয়ার্ড ইনটেন্ট এর গুরুত্ব জরুরী

google সার্চ ইঞ্জিনের মাধ্যমে কী-ওয়ার্ডের উদ্দেশ্য বোঝানো কে কী-ওয়ার্ড বলা হয়। এক কথায় google সার্চ ইঞ্জিনের মাধ্যমে কোন কী-ওয়ার্ড ভিজিটর কোন ক্যাটাগরিতে পড়ছে এটা কে কী-ওয়ার্ড ইনটেন্ট বলে।যদি কোন ভালো রাইটার কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জানে তাহলে ওয়েবসাইট ভিজিটরদের পছন্দ, আগ্রহ, তথ্যও সেবা বিভিন্ন সমস্যার সম্পর্কে জানতে পারবে এবং তাদের প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী ভালো কনটেন্ট তৈরি করা সম্ভব।
কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন
কী-ওয়ার্ড সম্পর্কে ভালো ইনফরমেশন থাকলে গুরুত্বপূর্ণ কনটেন্ট তৈরি করে আর্টিকেল লিখে ওয়েবসাইটে পাবলিশ করার মাধ্যমে ভালো অর্থ উপার্জন করা সম্ভব।আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখার মাধ্যমে ভালো অর্থ উপার্জন করা সম্ভব।তাই পৃথিবীর সকল ইন্টারনেট ব্যবহারকারীদের প্রয়োজনীয় চাহিদা অনুযায়ী কনটেন্ট তৈরি করার জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট এর গুরুত্ব খুবই জরুরী।

কী-ওয়ার্ডের প্রকারভেদ আলোচনা

সাধারণত কী-ওয়ার্ডকে দুই ভাগে ভাগ করা হয় যথাঃ-
  • শর্ট টেইল কী-ওয়ার্ড 
  • লং টেইল কী-ওয়ার্ড
  • (Short Tail Keyword) শর্ট টেইল কী-ওয়ার্ড:সহজ ভাষায় বলতে পারি যে, এক বা দুই শব্দের মধ্যে যে ধরনের কী-ওয়ার্ড পাওয়া যায় তাদেরকে শর্ট টেইল কী-ওয়ার্ড বলে।
  • (Long Tail Keyword) লং টেইল কী-ওয়ার্ড:সাধারণত আমরা বুঝি যে,৩ শব্দের চেয়ে বেশি কী-ওয়ার্ড গুলোকে লং টেইল কী-ওয়ার্ড বলে।

কী-ওয়ার্ডের ইনটেন্ট প্রকারভেদ আলোচনা

সাধারণত কী-ওয়ার্ড ইনটেন্ট কে ভাগে ভাগ করা হয়। সেগুলো নিচে আলোচনা করা হলোঃ-
  • (Information Keywords) তথ্যভিত্তিক কী-ওয়ার্ড
  • (Navigational Keywords) নেভিগেশনাল কী-ওয়ার্ড
  • (Commercial Keywords) কমার্শিয়াল কী-ওয়ার্ড
  • (Transactional Keywords) লেনদেন ভিত্তিক কী-ওয়ার্ড

তথ্যভিত্তিক কী-ওয়ার্ড (Information Keywords)

গুগল সার্চ ইঞ্জিনে যে সকল কী-ওয়ার্ড লিখে বিভিন্ন তথ্য ও সেবা মূলক ইনফরমেশন খোঁজা হয়।সে সকল কী-ওয়ার্ড কে ইনফরমেশনাল কী-ওয়ার্ড বলা হয়।এক কথায় what(কি), why(কেন), how(কিভাবে) এ সকল ওয়ার্ড দ্বারা শুরু হয়। এবং প্রশ্নবোধক চিহ্ন দ্বারা সমাপ্তি ঘটে।এ জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

নেভিগেশনাল কী-ওয়ার্ড (Navigational Keywords)

গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে নির্দিষ্ট কোনো বিষয় খুঁজে পেতে সাহায্য করতে নেভিগেশনাল কী-ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আমরা যখন কোন নির্দিষ্ট ব্র্যান্ড কোম্পানি থেকে পণ্য কিনতে আগ্রহ প্রকাশ করি অথবা পরিচিত কোন পণ্য সার্চ ইঞ্জিনে সার্চ দেই তখন তা নেভিগেশনাল কী-ওয়ার্ডের অন্তর্ভুক্ত হয়ে যায়।ধরুন আপনি ইজি ব্যান্ড থেকে একটি শার্ট কিনতে আগ্রহী।

কিংবা লোটো ব্যান্ড থেকে একটি জুতা কিনতে আগ্রহী এখন আপনি যদি এ সম্পর্কে গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে সার্চ দিয়ে তথ্য খুঁজে পান তাহলে তা নেভিগেশনাল কী-ওয়ার্ডের অন্তর্ভুক্ত হবে। উদাহরণস্বরূপ brand name/name of product. এগুলা সব নেভিগেশনাল কি-ওয়ার্ড এর উদাহরণ।এ জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। এখানে ক্লিক করুন

কমার্শিয়াল কী-ওয়ার্ড (Commercial Keywords)

কমার্শিয়াল কী-ওয়ার্ড বলতে কোন কিছু কিনতে চাওয়া বা কিনতে আগ্রহ প্রকাশ করা এ ধরনের কী-ওয়ার্ড কে কমার্শিয়াল কী-ওয়ার্ড বলা হয়। best, top,size,review, feature এ ধরনের ওয়ার্ড গুলো কমার্শিয়াল কী-ওয়ার্ড এর উদাহরণ।এ জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

লেনদেনভিত্তিক কী-ওয়ার্ড (Tranjectional Keywords)

যখন কোন ইন্টারনেট ব্যবহারকারী খুব দ্রুতভাবে কোন পূর্ণ কিনতে চাওয়া বা আগ্রহ প্রকাশ করে গুগল সার্চ ইঞ্জিনে সার্চ দেয় সে সকল কি-ওয়ার্ড কে লেনদেনভিত্তিক কী-ওয়ার্ড বলা হয়।উদাহরণস্বরূপ discount, sale, buy,near me,offer এ ধরনের ওয়ার্ডগুলো লেনদেন ভিত্তিক কী-ওয়ার্ডের উদাহরণ।এ জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জ্ঞান থাকা জরুরি

কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জানা জরুরী

আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে,কী-ওয়ার্ড কাকে বলে এবং কী-ওয়ার্ড ইনটেন্ট কি।নিজের ব্লগিং ওয়েবসাইটে ভালো ফল পাওয়ার জন্য কী-ওয়ার্ড রিসার্চ অত্যন্ত গুরুত্বপূর্ণ।আপনি যদি কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে সঠিক জ্ঞান না থাকে।তাহলে কী-ওয়ার্ড রিসার্চ করা সম্ভব না।আপনি যদি না জানেন ডিজিটাল ইন্টারনেট ব্যবহারকারী কোন ক্যাটাগরি বেশি অনুসন্ধান করে থাকে।তাহলে আপনি তাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দিতে ব্যর্থ হবেন।
কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জানা জরুরী
এজন্য আপনাকে সবার আগে জানতে হবে যে,ডিজিটাল ইন্টারনেট ব্যবহারকারী কোন ধরনের তথ্য কিংবা কোন নির্দিষ্ট তথ্য অনুসন্ধান করছে।অথবা কোন ধরনের পণ্য অনুসন্ধান করছে।আপনি যদি সঠিকভাবে বুঝতে পারেন বর্তমান সময়ে কোন ধরনের কী-ওয়ার্ড ইনটেন্ট চাহিদা বেশি।আপনি যদি সেই ধরনের যুক্তিসম্পন্ন তথ্য প্রদর্শন করতে পারেন।তাহলে আপনার কী-ওয়ার্ড রিসার্চ সম্পূর্ণ হবে।তাই কী-ওয়ার্ড রিচার্জের বিকল্প নেই।এ জন্য কী-ওয়ার্ড ইনটেন্ট সম্পর্কে জ্ঞান থাকা জরুরি।

শেষ মন্তব্য

উপযুক্ত আলোচনা থেকে আমরা এটা জানতে পেরেছি যে, কীওয়ার্ড কি, কী-ওয়ার্ড ইনটেন্ট এর প্রকারভেদ এবং কেন ভিজিটর আকর্ষণের জন্য এটি খুবই জরুরী।অতএব আপনি যদি সঠিক ভিজিটর খুজে পেতে চান এবং তাদের কাছে সঠিক তথ্য ও সেবা পৌঁছে দিতে চান।তাহলে সঠিক কী-ওয়ার্ড বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ।প্রিয় পাঠকগণ আমরা খুবই আশাবাদী আমাদের এই পোস্ট আপনাদের জন্য উপযুক্ত বলে প্রমাণিত হবে।আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url